শিরোনাম
শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯ ০০:০০ টা

আল-কুদসে ইসরায়েলের হামলায় বাংলাদেশের নিন্দা

নিজস্ব প্রতিবেদক

ফিলিস্তিনের আল-কুদস আল-শরিফে মুসলিম ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি দখলদার বাহিনীর বর্বরোচিত হামলা ও অবৈধ স্থাপনা নির্মাণ করে ইসরায়েলি বসতি সম্প্রসারণের তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। ওআইসির নির্বাহী কমিটির এক জরুরি সভায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ নিন্দা জানান।

সৌদি আরবের জেদ্দায় বুধবার ওআইসির এক জরুরি সভায় আরও যোগ দেন রাষ্ট্রদূত গোলাম মসীহ, রিয়াদ দূতাবাসের মিশন উপ-প্রধান ড. নজরুল ইসলাম ও অন্য কর্মকর্তারা। সৌদি পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম আবদুল আজিজ আল আসাফের সভাপতিত্বে ওআইসির মহাসচিব ড. ইউসুফ বিন আহমেদ আল ওথাইমিন ও নির্বাহী কমিটির সদস্য বিভিন্ন দেশের মন্ত্রীরা সভায় উপস্থিত ছিলেন।

শাহরিয়ার আলম বলেন, এ ধরনের কার্যক্রম শুধু মানবিক সংকট বৃদ্ধি করে এবং দুটি রাষ্ট্র প্রতিষ্ঠার কার্যকর আলোচনার পথ বন্ধ করে দেয়। তিনি আল-কুদস আল-শরিফকে রাজধানী হিসেবে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে বাংলাদেশের অবস্থান পুনর্ব্যক্ত করেন। প্রতিমন্ত্রী ফিলিস্তিনে শান্তি প্রতিষ্ঠা ও ইসরায়েলি দখলদারিত্ব দূর করতে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য বিষয়টি নিয়ে জাতিসংঘের মহাসচিব, সাধারণ পরিষদের সভাপতি, নিরাপত্তা পরিষদের সভাপতির কাছে ওআইসির সদস্যদের উদ্বেগ জানানোর আহ্বান জানান।

তিনি বলেন, বাংলাদেশের সীমিত সম্পদ সত্ত্বেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিকতা ও সহানুভূতি প্রদর্শন করে ১২ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিয়েছেন। ফিলিস্তিনিদের প্রতি সহানুভূতির কারণে এই পরিস্থিতিতেও জাতিসংঘের ফিলিস্তিনবিষয়ক ত্রাণ সহায়তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছর ৫০ হাজার মার্কিন ডলার সহায়তা প্রদান করেছেন।

সভা শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ওআইসির মহাসচিবের সঙ্গে দ্বিপক্ষীয়  বৈঠক করেন। এ সময় তিনি বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফেরত পাঠানোর ব্যাপারে মহাসচিবের সহায়তা কামনা করেন।

সর্বশেষ খবর