শনিবার, ২০ জুলাই, ২০১৯ ০০:০০ টা

মিয়ানমারের সেনা কর্তাদের ওপর নিষেধাজ্ঞা যথেষ্ট নয় : ইয়াংহি লি

প্রতিদিন ডেস্ক

জাতিসংঘের দূত ইয়াংহি লি বলেছেন, রোহিঙ্গা মুসলমানদের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারের সেনা কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্র যে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে তা একেবারেই যথেষ্ট নয়। রয়টার্স।

ওয়াশিংটন এ সপ্তাহে মিয়ানমার সেনাবাহিনীর প্রধান মিন অং হ্লাইয়াং এবং আরও তিন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের ওপর যুক্তরাষ্ট্র প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে। সন্ত্রাস দমনে সেনা অভিযানের নামে পশ্চিমের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমান অধ্যুষিত এলাকাগুলোতে মিয়ানমার সেনাবাহিনীর ‘জাতিগত নিধনের’ বিরুদ্ধে এটাই এখন পর্যন্ত ওয়াশিংটনের সবচেয়ে কঠোর শাস্তিমূলক পদক্ষেপ। তবে এই নিষেধাজ্ঞা ‘একেবারেই যথেষ্ট নয়’ বলে জানান জাতিসংঘের তদন্ত কর্মকর্তা ইয়াংহি লি। গত বৃহস্পতিবার কুয়ালালামপুরে এক সংবাদ সম্মেলনে তিনি বিষয়টির উল্লেখ করে বলেন, ‘তারা (ওই সেনা কর্তারা) কখনই যুক্তরাষ্ট্র ভ্রমণে যাননি। তাই আসুন, বাস্তববাদী হয়ে সিদ্ধান্ত গ্রহণ করি।’

সম্মেলনে লি আরও বলেন, সেনাপ্রধান মিন অং হ্লাইয়াং, উপ-সেনা প্রধান সোয়ে উইন এবং ব্রিগেডিয়ার জেনারেল থান ও এবং অং অং ছাড়াও রোহিঙ্গা নিপীড়ন বিষয়ে ২০১৮ সালে প্রকাশিত জাতিসংঘের তদন্ত প্রতিবেদনে অন্য যে দুজন সেনা কর্মকর্তার নাম এসেছে তাদের সবাইকে গণহত্যার অভিযোগে বিচারের মুখোমুখি করা উচিত।

সর্বশেষ খবর