বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান

ইএফডি মেশিনে ভ্যাট আদায় বাড়বে

নিজস্ব প্রতিবেদক

আগামী দুই বছরের মধ্যে ব্যবসা-প্রতিষ্ঠানগুলোয় ১০ লাখ ইলেকট্রনিক্স ফিসক্যাল ডিভাইস-ইএফডি মেশিন বসানোর কাজ শেষ হলে ভ্যাট আদায় অনেক বাড়বে বলে মনে করেন জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি বলেছেন, নতুন আইন বাস্তবায়নের মধ্য দিয়ে ভ্যাট আদায় বাড়বে। এজন্য ইএফডি ব্যবহার নিশ্চিত করা হবে। তিনি বলেন, বন্ড সুবিধার অপব্যবহার রোধে এনবিআর তৎপর। ফাঁকিবাজ বন্ড প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত করা হয়েছে। অন্যদিকে ভ্যাট ও শুল্ক ফাঁকি রোধে বিশেষ অভিযান চলছে। গতকাল সেগুনবাগিচার রাজস্ব ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। ২০১৮-১৯ অর্থবছরের রাজস্ব আদায়ের চিত্র ও রাজস্ব আয়ে প্রবৃদ্ধি কমে যাওয়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, বড় বড় প্রকল্প চালু, বিভিন্ন খাতে ভ্যাট অব্যাহতি, পণ্য আমদানিতে শুল্ক ও আয়কর অব্যাহতি দেওয়ায় রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি কমেছে। ফলে ২০১৮-১৯ অর্থবছরে রাজস্ব আহরণের প্রবৃদ্ধি হয়েছে ১০ দশমিক ৭ শতাংশ। আর আগের ২০১৭-১৮ অর্থবছরে ১৭ দশমিক ৯ শতাংশ প্রবৃদ্ধি হয়।

এনবিআর চেয়ারম্যান বলেন, বিদায়ী ২০১৮-১৯ অর্থবছরে সংশোধিত রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রার চেয়ে ৫৬ হাজার ১৮১ কোটি টাকা কম আদায় হয়েছে। বিদায়ী অর্থবছরে এনবিআরের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ৮০ হাজার ৬৩ কোটি টাকা। আর এনবিআর এই সময়ে রাজস্ব আহরণ করেছে ২ লাখ ২৩ হাজার ৮৮২ কোটি টাকা। তবে আরও ২-১ হাজার কোটি টাকা বাড়বে।

মো. মোশাররফ হোসেন ভূঁইয়া আরও বলেন, ২০১৯-২০ অর্থবছরে সরকারের মোট রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ৪ লাখ ৪২ হাজার ৫৪১ কোটি টাকা। এর মধ্যে ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা এনবিআরকে আহরণ করতে হবে। যা গত অর্থবছরের চেয়ে প্রায় ১ লাখ কোটি টাকা বেশি। এনবিআর আশা করছে, সবাইকে সঙ্গে নিয়ে রাজস্ব আহরণে এনবিআর এগিয়ে যাবে।

এনবিআর চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রী এবার ১ কোটি নতুন করদাতা তৈরির নির্দেশনা দিয়েছেন। এ লক্ষ্যে চলতি ২০১৯-২০ অর্থবছরে ৬ লাখ ৭২ হাজার নতুন করদাতা তৈরির কাজ করছে এনবিআর। এজন্য ২১৩টি জরিপ টিম গঠন করা হয়েছে। গত জুন সম্পন্ন হওয়া জরিপের তথ্যের ভিত্তিতে ৩ লাখ ৩১ হাজার ২৭২ করদাতা শনাক্তকরণ নম্বর-টিআইএন দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর