রবিবার, ৪ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
বিএনপি স্থায়ী কমিটির বৈঠক

ডেঙ্গু রোগীদের বিনামূল্যে চিকিৎসায় ভর্তুকি দাবি

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু রোগীদের বিনামূল্যে চিকিৎসা ও পরীক্ষা-নিরীক্ষার জন্য সরকারি ও বেসরকারি হাসপাতালে প্রয়োজনীয় ভর্তুকি প্রদানের দাবি জানিয়েছে বিএনপি। গতকাল সন্ধ্যার পর স্থায়ী কমিটির বৈঠক শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের এ সিদ্ধান্তের কথা জানান। একই সঙ্গে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) আজ থেকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বিশেষজ্ঞ চিকিৎসকদের দিয়ে ডেঙ্গু চিকিৎসাকেন্দ্র স্থাপন করে সেখানে থেকে অনলাইনে ডেঙ্গু রোগীদের পরামর্শ দেবে বলে জানান তিনি। গতকাল বিকাল সাড়ে ৫টায় রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক শুরু হয়ে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে শেষ হয়। বৈঠকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন।

 বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, গয়েশ্বর চন্দ্র রায়, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুুদ টুকু বৈঠকে অংশ নেন।

বিএনপি মহাসচিব বলেন, সরকার এত টাকা খরচ করতে পারে বিভিন্ন সেক্টরে, প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে কোটি কোটি টাকা জমা হয়, সেটা দেখা যায় যে বিভিন্ন ব্যক্তির জন্য চলে যায়, তাদের পছন্দের ব্যক্তিদের জন্য। কিন্তু সমাজ ও রাষ্ট্রের মানুষ যখন বিপদে পড়েছে, তখন তাদের জন্য এই অর্থ (ত্রাণ তহবিলের) ব্যবহার করাটা অত্যন্ত জরুরি। তাই সরকারের উচিত হবে এ বিষয়ে আরও ফান্ড জোগাড় করে সেখানে বিনামূল্যে ডেঙ্গু রোগীদের চিকিৎসার ব্যবস্থা করা। ডেঙ্গু রোগীর ব্যাপকতার কারণে হাসপাতালগুলোতে স্থান সংকুলান না হওয়ায় মহানগরীর কমিউনিটি সেন্টারগুলোকে চিকিৎসার কাজে ব্যবহারের দাবিও জানান বিএনপি মহাসচিব।

বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে কারাবন্দী বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। বিএনপি চেয়ারপারসনের কারামুক্তির জন্য আইনি লড়াইয়ের পাশাপাশি রাজপথের আন্দোলনসহ আন্তর্জাতিক পর্যায়ে লবিংয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। এ ছাড়া ঢাকাসহ সারা দেশে বিদ্যমান ভয়াবহ ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় সরকারের অপর্যাপ্ত পদক্ষেপেও ক্ষোভ প্রকাশ করা হয়। প্রয়োজনে ‘জরুরি অবস্থা’ ঘোষণা করে ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলা করার আহ্বান জানানো হয়। পাশাপাশি দেশব্যাপী বন্যা পরিস্থিতি মোকাবিলায় বিএনপির নেতা-কর্মীদের অংশগ্রহণ আরও বৃদ্ধির সিদ্ধান্ত হয়। একই সঙ্গে ডেঙ্গু প্রতিরোধে গণসচেতনতা বৃদ্ধির ব্যাপারে দল ও অঙ্গসংগঠনের কর্মসূচি আরও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর