বুধবার, ৭ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

রূপপুর প্রকল্পে ইউরেনিয়াম সরবরাহ করবে রাশিয়া

নিজস্ব প্রতিবেদক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি (ইউরেনিয়াম) সরবরাহে রাশিয়ান প্রতিষ্ঠান টিভিইএলের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ। গতকাল রাজধানীর একটি হোটেলে এ চুক্তি হয়। চুক্তির আওতায় বিদ্যুৎ কেন্দ্রটিতে লাইফটাইম ইউরেনিয়াম সরবরাহ করবে রাশিয়ান রাষ্ট্রীয় কোম্পানিটি। চুক্তি স্বাক্ষরের ক্ষেত্রে আন্তর্জাতিক ফ্রেমওয়ার্ক অনুসরণ করা হয়েছে। এতে ইউরেনিয়াম প্রাইস, কনভারশন সার্ভিস, এনরিচমেন্ট সার্ভিস ও ফুয়েল ফেব্রিকেশন বিবেচনায় নেওয়া হয়েছে। এ ছাড়া ১০ বছর পরপর এর দর পুনর্মূল্যায়ন করারও সুযোগ থাকছে বলে জানিয়েছে আণবিক শক্তি কমিশন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, ফুকুশিমার মতো দুর্ঘটনা ঘটলেও আমাদের কোনো ভয় নেই। কারণ এতে কোর ক্যাচার নামে প্রযুক্তি যুক্ত করা হয়েছে।

ফুকুশিমায় গ্যাস বের হতো, এখানে গ্যাস বের হওয়ার কোনো আশঙ্কা নেই। তিনি চুক্তি প্রসঙ্গে বলেন, কিছু ফর্মুলা রয়েছে এর বাইরে যাওয়ার সুযোগ নেই। সারা পৃথিবী যেভাবে চুক্তি করে আমরাও সেভাবে করছি। আমাদের ক্ষতি হওয়ার কোনো সুযোগ নেই। মানুষের সামান্য ক্ষতি হওয়ার আশঙ্কা নেই। সবকিছু করা হচ্ছে মানুষের স্বার্থে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, এটা শুধু বিদ্যুৎ নয়, এটা প্রযুক্তির ক্ষেত্রেও মাইলস্টোন। আমরা উন্নত প্রযুক্তিতে প্রবেশ করছি।  

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসেন, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান মাহাবুবুল হক, রূপপুর পরমাণু বিদ্যুৎ প্রকল্পের পরিচালক শওকত আকবর, জ্বালানি সরবরাহকারী প্রতিষ্ঠানের বাণিজ্যিক পরিচালক ফেদর শকোলভ, বাংলাদেশে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত আলেক্রান্ডার আই ইগনাটভ প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর