বুধবার, ৭ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

ডেঙ্গু-বন্যার বিপর্যয়ে পর্যুদস্ত দেশ

------- জি এম কাদের

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু ও বন্যায় গোটা দেশ ভয়াবহ বিপর্যয়ে পর্যুদস্ত বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। তিনি বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে আন্তরিকতার অভাব না থাকলেও সরকার সফল হয়নি। গতকাল রাজধানীর বনানী কার্যালয়ে দেশের ডেঙ্গু ও বন্যা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সব হাসপাতালে ডেঙ্গু চিকিৎসা ফ্রি করতে সরকারকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে জি এম কাদের বলেন, সারা দেশে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। প্রতিদিন মানুষ মারা যাচ্ছে। এ পরিস্থিতি সহ্য করা যায় না। প্রতিটি মানুষ এখন আতঙ্ক-উদ্বেগের মধ্যে দিন পার করছে। ডেঙ্গুর বিস্তার ঘটেছে, এটা মোকাবিলা করা যায়নি। এই বাস্তবতা কর্তৃপক্ষকে মেনে নিতে হবে।

জি এম কাদের বলেন, প্রতিবছর যেহেতু বন্যা হচ্ছে, তাই স্থায়ীভাবে বাঁধ নির্মাণ করা, বন্যার্তদের কার্ড বিতরণ করা ও পরিস্থিতি মোকাবিলার জন্য স্থানীয়ভাবে তহবিল মজুদ রাখা জরুরি। ৫ লাখ কোটি টাকার বাজেট দিতে পারলে স্থানীয়ভাবে বন্যা মোকাবিলায় দুই থেকে তিন হাজার কোটি টাকা মজুদ রাখাই উচিত। সরকারের কাছে এসব প্রস্তাব তুলে ধরবেন বলে জানান জি এম কাদের। তিনি বলেন, বন্যা কবলিত এলাকার মানুষ ত্রাণ নয়, বন্যার হাত থেকে বাঁচতে চায়। জাতীয় পার্টি চাল, চিঁড়া, গুড়সহ মেডিকেল টিম পাঠিয়েছে। হেলিকপ্টারে ত্রাণ দিতে গেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান- এমন খবর প্রসঙ্গে তিনি বলেন, আমি হেলিকপ্টারে ত্রাণ বিতরণ করতে যাইনি। হেলিকপ্টারে বন্যা পরিস্থিতি দেখতে গেছি। পরে সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে প্রতিবেদন দেবেন বলেও জানান জি এম কাদের।

এ সময় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা বলেন, দুই রাজধানীর মেয়র নিজেদের স্বাধীন মনে করছেন। এডিস মশার নিয়ন্ত্রণ বা এর ওষুধ কীভাবে আসছে তা কেউ জানে না। যথাসময়ে ব্যবস্থা নিলে ডেঙ্গু পরিস্থিতি এমন ভয়াবহ হতো না।

এ সময় মসিউর রহমান রাঙ্গা, কেন্দ্রীয় নেতা সুনীল শুভ রায়, শামীম হায়দার পাটোয়ারী, রেজাউল ইসলাম ভূঁইয়া, জহিরুল আলম রুবেল, সুলতান মাহমুদ, এম এ রাজ্জাক খান, মিজানুর রহমান মিরু, এনাম জয়নাল আবেদীন প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর