শুক্রবার, ৯ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

ঈদপূর্ব শেষ লেনদেনে শেয়ারবাজারে উত্থান

নিজস্ব প্রতিবেদক

ঈদুল আজহার পূর্ববর্তী লেনদেনের শেষ দিনে উত্থান হয়েছে শেয়ারবাজারে। গতকাল দেশের উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৬৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। তবে কমেছে টাকার পরিমাণে লেনদেন। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের সঙ্গে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫২০১ পয়েন্টে। ডিএসইতে ৪১০ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানির মধ্যে ২২৮টি বা ৬৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৬৩টি বা ১৮ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টি বা ১৭ শতাংশ কোম্পানির। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি  লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের শেয়ার। কোম্পানির ২৭ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা খুলনা পাওয়ারের ১৫ কোটি ৪৪ লাখ টাকার এবং ১০ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে জেএমআই সিরিঞ্জ।

লেনদেনে এরপর ছিল গ্রামীণফোন, ফরচুন সুজ, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু সিরামিক, বঙ্গজ, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল এবং স্কয়ার ফার্মা। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯০৪ পয়েন্টে। সিএসইতে হাতবদল হওয়া ২৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৯টির, কমেছে ৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩৬টির দর। সিএসইতে ১৬ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর