রবিবার, ১১ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

সাংবাদিক গোলাম সারওয়ারের মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক

সাংবাদিক গোলাম সারওয়ারের মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

দেশবরেণ্য সাংবাদিক ও সম্পাদক গোলাম সারওয়ারের প্রথম মৃত্যুবার্ষিকী আগামী মঙ্গলবার। মৃত্যুবার্ষিকীতে তার পরিবার ও সমকালসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। ঢাকায় তার উত্তরার বাসভবন এবং তার জন্মস্থান বরিশালের বানারীপাড়ায় দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে পরিবারের পক্ষ থেকে। পবিত্র ঈদুল আজহার ছুটির পর সমকাল ও গোলাম সারওয়ার ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে বিশেষ স্মরণ অনুষ্ঠান আয়োজন করবে।

মুক্তচিন্তা, প্রগতিশীল মূল্যবোধ আর মুক্তিযুদ্ধের সপক্ষে সোচ্চার গোলাম সারওয়ার ছিলেন দেশের সাংবাদিকতা জগতের প্রতিষ্ঠানতুল্য ব্যক্তিত্ব। অসাম্প্রদায়িক চিন্তা-চেতনার নিরবচ্ছিন্ন চর্চায় নিজেকে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত গোলাম সারওয়ারের জন্ম ১৯৪৩ সালের ১ এপ্রিল বরিশালের বানারীপাড়ায়। ১৯৬২ সালে চট্টগ্রামের দৈনিক আজাদীর ঢাকা বিশ্ববিদ্যালয় সংবাদদাতা হিসেবে পেশার সূচনা। একই বছর দৈনিক সংবাদের সহ-সম্পাদক হিসেবে যুক্ত হন তিনি।

১৯৭১ সালের ২৫ মার্চ পর্যন্ত সংবাদে চাকরিরত ছিলেন। মুক্তিযুদ্ধে তিনি সক্রিয়ভাবে অংশ নেন। ১৯৭২ সালে দৈনিক ইত্তেফাকে সিনিয়র সহ-সম্পাদক হিসেবে যোগ দেন। ১৯৯৯ সাল পর্যন্ত বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি সাপ্তাহিক পূর্বাণীর নির্বাহী সম্পাদক ছিলেন। তিনি দৈনিক ‘যুগান্তর’ ও ‘সমকাল’-এর প্রতিষ্ঠাতা সম্পাদক। আমৃত্যু তিনি দৈনিক সমকালের সম্পাদক ছিলেন। তিনি সাংবাদিকতায় ২০১৪ সালে একুশে পদকে ভূষিত হন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর