বুধবার, ২১ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

জাতীয় মর্যাদায় জন্মাষ্টমী উদযাপনের দাবি

নিজস্ব প্রতিবেদক

সব ধর্মের সমানাধিকারের বিষয়টি বাস্তবে দৃশ্যমান করতে জন্মাষ্টমীর দিনটি যথাযথ জাতীয় মর্যাদায় উদযাপনসহ পাঁচ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা কমিটি। গতকাল ঢাকেশ্বরী জাতীয় মন্দির প্রাঙ্গণের মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

এতে লিখিত বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি। উপস্থিত ছিলেন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত, মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্র নাথ মজুমদার ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জন ম-ল প্রমুখ। লিখিত বক্তব্যে বলা হয়, সব ধর্মের প্রধান ধর্মীয় উৎসবগুলো সমান মর্যাদা-সহকারে উদযাপিত হওয়া উচিত। এতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে, রাষ্ট্রের মর্যাদা বাড়বে; সমান অধিকার ও মর্যাদার শাশ্বত দিকটি প্রতিষ্ঠিত হবে। সংবাদ সম্মেলনে জানানো হয়, জন্মাষ্টমী উৎসব উদযাপনে কেন্দ্রীয়ভাবে ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে দুদিনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আগামী শুক্রবার সকাল ৮টায় দেশ ও জাতির মঙ্গল কামনায় গীতাযজ্ঞ অনুষ্ঠিত হবে। বিকাল ৩টায় ঐতিহাসিক জন্মাষ্টমী মিছিল নানা আঙ্গিকে সমৃদ্ধ দৃশ্যপট নিয়ে ঢাকেশ্বরী-পলাশীর মোড় থেকে যাত্রা করে জগন্নাথ হল, কেন্দ্রীয় শহীদ মিনার, দোয়েল চত্বর, হাই কোর্ট, পুলিশ সদর দফতর, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ভবন, গোলাপশাহ মাজার, গুলিস্তান মোড়, নবাবপুর রোড ও রায় সাহেব বাজার হয়ে বাহাদুর শাহ পার্কে শেষ হবে।

রাতে শ্রী কৃষ্ণ পূজা অনুষ্ঠিত হবে। এ ছাড়া আগামী ১ সেপ্টেম্বর বিকাল ৪টায় শ্রী শ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে কেন্দ্রীয়ভাবে জন্মাষ্টমীর ওপর আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সর্বশেষ খবর