শুক্রবার, ৩০ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

নড়াইলের দায়রা জজকে ফৌজদারি মামলা থেকে বিরত রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

হত্যা মামলার প্রধান আসামিকে অভিযোগ গঠন থেকে অব্যাহতি দেওয়ায় নড়াইলের দায়রা জজ শেখ আবদুল আহাদকে এক বছর ফৌজদারি মামলার বিচারকাজ পরিচালনা থেকে বিরত রাখার নির্দেশ দিয়েছে হাই কোর্ট। বিষয়টি সুপ্রিম কোর্টের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন কমিটিতে (জিএ) উপস্থাপন করতে আইন মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ নিতেও বলা হয়েছে। গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আদেশে হত্যা মামলার প্রধান আসামি মল্লিক মাজহারুল ইসলামকে দেওয়া অব্যাহতির আদেশটি বাতিল করলেও তাকে নিম্ন আদালতের দেওয়া জামিন বহাল রেখেছে হাই কোর্ট। তবে জামিনের অপব্যবহার করলে তা বাতিল হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে। গতকাল রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মো. সারোয়ার হোসেন বাপ্পী ও বাদীর পক্ষে আইনজীবী মোহাম্মদ হোসেন শুনানি করেন।

২০১৫ সালের ১০ ফেব্রুয়ারি নড়াইলের কালিয়া থানার চ ীনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পশ্চিম পাশে রাস্তায় পূর্ব শত্রুতার জেরে এনামুল শেখকে গুলি করে হত্যা করা হয়। কুপিয়ে জখম করা হয় আরও কয়েকজনকে। এ ঘটনায় পরদিন বাদী হয়ে মল্লিক মাজহারুলসহ ৬৮ জনের বিরুদ্ধে দ বিধির ৩০২/৩৪ ধারায় হত্যা মামলা দায়ের করেন নিহতের ভাই মো. নাজমুল হুদা। ২০১৭ সালের ৩০ জানুয়ারি ওই ৬৮ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে পুলিশ।

এই মামলায় আদালতে আত্মসমর্পণ করলে গত বছরের ২৯ নভেম্বর প্রধান আসামিকে জামিন দেন দায়রা জজ শেখ আবদুল আহাদ। গত ১১ জুন প্রধান আসামিকে অব্যাহিত দিয়ে বাকি ৬৭ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদালত। এ আদেশের বিরুদ্ধে হাই কোর্টে রিভিশন মামলা করেন মামলার বাদী। পরে হাই কোর্ট ওই অব্যাহতির আদেশ কেন বাতিল করা হবে না, এই মর্মে রুল জারি করে। পাশাপাশি বিচারকের কাছে ব্যাখ্যা চাওয়া হয়। উভয় পক্ষের শুনানি শেষে হাই কোর্ট গতকাল এ রায় দেয়।

সর্বশেষ খবর