বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
১৪ দলের দাবি

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িতদের সম্পত্তি বাজেয়াপ্ত করুন

নিজস্ব প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডে জড়িতদের সম্পত্তি বাজেয়াপ্ত করার দাবি জানিয়েছে কেন্দ্রীয় ১৪ দল। গতকাল দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ‘জাতির পিতা বঙ্গবন্ধু হত্যা মামলার দি ত পলাতক খুনিদের দেশে ফেরত আনার পদক্ষেপ’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা এ দাবি জানান।

 ১৪ দল এ সভার আয়োজক।

সভায় সভাপতির বক্তব্যে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেন, দ্রুততম সময়ের মধ্যে বঙ্গবন্ধু হত্যাকান্ডে  চিহ্নিত ও দি ত খুনিদের রায় বাস্তবায়ন ও হত্যাকান্ডে  জড়িত সবার সম্পত্তি বাজেয়াপ্ত করতে হবে। তিনি বলেন, জনগণের সামনে এসব চিহ্নিত খুনি ও এই ঘটনার ইন্ধনদাতাদের মুখোশ উন্মোচন করতে হবে।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আমরা পলাতক খুনিদের খুঁজে বের করার সর্বোচ্চ চেষ্টা করছি। যে দুজনের অবস্থান জানা আছে তাদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছি। নূর চৌধুরীকে কানাডা সরকার কোনো রাজনৈতিক আশ্রয় দেয়নি। সে দেশের সুপ্রিম কোর্টের রায়ের কারণে মৃত্যুদ প্রাপ্ত কাউকে তারা ফেরত দেয় না। তবে আমরা আশাবাদী কূটনৈতিক মাধ্যম ও আইনি প্রক্রিয়ায় আমরা তাকে দেশে ফিরিয়ে আনতে পারব। আমরা সেই চেষ্টা চালিয়ে যাচ্ছি। তিনি বলেন, রাশেদ চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে যুক্তরাষ্ট্র আগের চেয়ে পজিটিভ কন্ডিশনে আছে। আমরা তাকে ফিরিয়ে আনার ব্যাপারে আশাবাদী।

বঙ্গবন্ধু হত্যার নেপথ্যে কারা ছিল তা উদ্ঘাটনে কমিশন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানিয়ে আইনমন্ত্রী বলেন, এই কমিশনে কারা থাকবে এবং এর কার্যপরিধি কী হবে প্রধানমন্ত্রী সিদ্ধান্ত দেবেন। তবে কমিশনের আওতায় বঙ্গবন্ধু হত্যাকান্ডে র সঙ্গে জাতীয় চার নেতা হত্যাকান্ডের বিষয়টিও অন্তর্ভুক্ত থাকবে।

সভায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, এখন পর্যন্ত হত্যাকারীদের তিনজনের সঠিক অবস্থান জানি না। দুজনের অবস্থান জানি তারা কোথায় আছেন। যাদের অবস্থান সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে আগামী বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী আয়োজনের আগেই তাদের দেশে ফিরিয়ে এনে দন্ড কার্যকরের সর্বোচ্চ চেষ্টা করব।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম ও অ্যাডভোকেট কামরুল ইসলাম, প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টা সিনিয়র সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী, ঢাকা মহানগরী দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, যুগ্মসাধারণ সম্পাদক ডা. দিলীপ রায় প্রমুখ।

সর্বশেষ খবর