বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

আদিবাসীদের জন্য ভূমি কমিশন গঠন করুন : বাদশা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক ফজলে হোসেন বাদশা বলেছেন, বাংলাদেশে অনেক উন্নয়ন হয়েছে কিন্তু সেই তুলনায় আদিবাসীদের উন্নয়ন হয়নি। তাদের দরিদ্রতা কমেনি। তারা নির্যাতন ও বৈষম্যের শিকার হয়েছে। আদিবাসীদের কাছ থেকে যেসব ভূমি দখল করা হয়েছে সেগুলো ফেরত দেওয়া হয়নি। জাতীয় আদিবাসী পরিষদের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল রাজশাহীর জেলা পরিষদ মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আয়োজন করে জাতীয় আদিবাসী পরিষদ।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেন, বাঙালি, আদিবাসী, সংখ্যালঘু সম্প্রদায় সবাই একসঙ্গে যুদ্ধ করে দেশকে শত্রুমুক্ত করেছি। যে কারণে সংবিধানে লেখা আছে বাংলাদেশ ধর্মনিরপেক্ষ, অসাম্প্রদায়িক রাষ্ট্র। তাই এ দেশের মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করা যাবে না। কিন্তু আমরা কয়েকদিন আগে দেখলাম, গোবিন্দগঞ্জে আদিবাসীদের গ্রাম পোড়ানো হলো, ভূমি থেকে তাদের উচ্ছেদ করা হলো। আমরা এর ন্যায় বিচার চাই। রাষ্ট্রকেই এর ন্যায় বিচার করে আদিবাসীদের সুরক্ষা দিতে হবে।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামে আদিবাসীরা অশান্ত হয়ে উঠেছে। এর জন্য দায়ী মূলত শান্তি চুক্তি বাস্তবায়িত না হওয়া, ভূমি কমিশন গঠন না হওয়া। আদিবাসীদের জীবনমান উন্নয়নের জন্য শুধুমাত্র ভূমি কমিশন নয়, এর পাশাপাশি সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় গঠন করাও খুব দরকার। আদিবাসীদের অনেক দাবি এখনো পূরণ হয়নি। এই দাবিগুলো পূরণ করতে হবে। তাদের যে অন্যতম দাবি শিক্ষার ক্ষেত্রে সেগুলোকে গুরুত্ব দিতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি লিয়াকত আলী লিকু, সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামাণিক দেবু, জেলার সভাপতি রফিকুল ইসলাম পিয়ারুল, জাতীয় আদিবাসী পরিষদের সাংগঠনিক সম্পাদক বিমল চন্দ্র রাজোয়াড়, আদিবাসী নারী পরিষদের সাধারণ সম্পাদক লিপি টুডু প্রমুখ।

এর আগে বেলা ১১টায় নগরীর আলুপট্টি থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর সিঅ্যান্ডবি মোড়ে শহীদ এ এইচ এম কামারুজ্জামান জেলা পরিষদ মিলয়াতনে গিয়ে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন ফজলে হোসেন বাদশা এমপি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর