বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

তাজিয়া মিছিলে রক্তাক্ত মাতম নিষিদ্ধসহ ১৩ নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

অন্যান্য বছরের মতো এবারও পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া শোক মিছিলে ছোরা, কাঁচি, তরবারি দিয়ে নিজের শরীর রক্তাক্তকরণ নিষিদ্ধসহ ১৩ নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। গতকাল সকাল ১১টায় ডিএমপি হেডকোয়ার্টার্সে আয়োজিত এক সমন্বয় সভায় ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া এ নিষেধাজ্ঞার কথা জানান। তাজিয়া শোক মিছিলে ডিএমপির পক্ষ থেকে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে বলে সমন্বয় সভায় জানিয়েছেন তিনি। সভায় ডিএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তা, গোয়েন্দা সংস্থার প্রতিনিধি, সরকারের বিভিন্ন সেবাদাতা প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ শিয়া সম্প্র্রদায়ের নেতারা উপস্থিত ছিলেন। আশুরার শোকমিছিলে ১৩ নির্দেশনা হলো, নির্ধারিত রুট ও সময়সীমা মেনে চলা, মিছিলে ‘হায় হোসেন’ মাতম তুলে দা-ছোরা-কাঁচি-বর্শা-বল্লম-তরবারি নিয়ে নিজেদের শরীর রক্তাক্ত করা যাবে না, নিশানের উচ্চতা ১২ ফুটের বেশি হবে না।

, শোক মিছিল আয়োজক সংস্থা প্রতিটি সমবেত স্থানে পর্যাপ্তসংখ্যক সিসি ক্যামেরা স্থাপন ও মনিটরিংয়ের ব্যবস্থা করবে, আইডি কার্ডসহ স্বেচ্ছাসেবক নিয়োগ ও যাচাই-বাছাইয়ের জন্য ছবিসহ তালিকা সংশ্লিষ্ট উপ-পুলিশ কমিশনারের (ডিসি) অফিসে আয়োজক সংস্থাকে পাঠাতে হবে, মিছিলে সব ধরনের ধারালো অস্ত্র-ধাতব পদার্থ-দাহ্য পদার্থ-ব্যাগ-পোটলা-লাঠি-ছোরা-চাকু-তলোয়ার-বর্শা-বল্লম ও আতশবাজির ব্যবহার নিষিদ্ধ থাকবে, বিভিন্ন অলি-গলি থেকে আসা লোকদের মিছিলে প্রবেশ করতে দেওয়া যাবে না, মিছিল শুরুর জায়গায় প্রবেশের আগে সবাইকে আর্চওয়ে-মেটাল ডিটেক্টর ও হাত দিয়ে দেহ তল্লাশি করে ঢুকতে দিতে হবে,  সমাবেত স্থান ও এর আশপাশের সব এলাকায় পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখতে হবে এবং সন্ধ্যার মধ্যে অনুষ্ঠান শেষ করতে হবে, উচ্চমাত্রার শব্দ তৈরির ঢাক-ঢোল-বাদ্যযন্ত্র-পিএ সেট ব্যবহার করা যাবে না, মিছিলের মধ্যে যেন  কোনো গ্যাপ সৃষ্টি না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে, পাঞ্জা মেলানোর সময় ভীতিকর পরিস্থিতি তৈরি করা যাবে না এবং আশুরাকেন্দ্রিক অনুষ্ঠানে কাউকে চাদর গায়ে প্রবেশ করতে দেওয়া যাবে না।

উল্লেখ্য, আগামী ৭ সেপ্টেম্বর দুপুর ২টায় আঞ্জুমানে হায়দারির আয়োজনে হোসনি দালান ইমামবাড়া থেকে শোকমিছিলের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে পবিত্র আশুরা উদযাপন শুরু হওয়ার কথা রয়েছে।

সর্বশেষ খবর