বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

তাদের মূলধারায় যুক্ত করার ওপর গুরুত্ব দিতে হবে : মিলার

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সমাজের মূলধারায় সম্পৃক্ত করার ওপর গুরুত্ব দিতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. জোবাইদা নাসরীন রচিত ‘লিঙ্গ বৈচিত্র্যের বয়ান’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ মন্তব্য করেন মার্কিন রাষ্ট্রদূত। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে নৃবিজ্ঞান বিভাগ, ঢাকাস্থ আমেরিকান সেন্টার এবং ইএমকে সেন্টার যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে আর্ল মিলার আরও বলেন, বিশ্বের সর্বত্রই তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী স্বাভাবিক জীবন-যাপনে বাধাগ্রস্ত হয়। তিনি বলেন, এই জনগোষ্ঠীর মতামতকে গুরুত্ব দিতে হবে এবং তাদের সামাজিক চাহিদা পূরণে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নৃবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. ফারহানা বেগম।

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সামাজিক মর্যাদা প্রদানের ওপর গুরুত্বারোপ করে উপ-উপাচার্য অধ্যাপক ড. নাসরীন আহমাদ বলেন, এক্ষেত্রে কোনো বৈষম্য কাম্য নয়। তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সমাজের সর্বক্ষেত্রে সহজভাবে গ্রহণ করতে হবে। এজন্য সাধারণ মানুষের মানসিকতায় পরিবর্তন আনা দরকার বলে তিনি মন্তব্য করেন।

সর্বশেষ খবর