শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

শিল্পকলায় লোকসংগীত

সাংস্কৃতিক প্রতিবেদক

এদেশের সংগীতের কিংবদন্তি কানাইলাল শীল, ওস্তাদ মোমতাজ আলী খান ও আবদুল আলীম। এই তিনগুণীকে গানে গানে স্মরণ করেছে বাংলাদেশ লোকসংগীত পরিষদ। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ আসর।

‘বাংলাদেশ লোকসংগীত পরিষদ, হয়েছি আমরা সবাই একমত’ এই সাংগঠনিক সংগীতটি সম্মেলক কণ্ঠে পরিবেশনের মধ্য দিয়েই আসরের সূচনা ঘটে। এরপর তারা সম্মেলক কণ্ঠে পর পর আরও পরিবেশন করে ‘দিন আর দিন’ ও ‘নোঙ্গর ছাড়িয়া’সহ দুটি গান। এরপর একক কণ্ঠে মফিজুর রহমান বিরহী গেয়ে শোনান ‘ভাবী যারে পাই না গো’ সোমা সরকার পরিবেশন করে ‘তোমারও লাগিয়া’ রিদওয়ান বিন প্রত্যয়ের কণ্ঠে ‘সর্বনাশা পদ্মা নদী’ সাবিনা ইয়াসমিনের কণ্ঠে ‘ক্যান বা তারে’ আনন্দমোহন রাজবংশী গেয়ে শোনান ‘হলুদিয়া পাখি’ ইত্যাদি। আরও সংগীত পরিবেশন করেন নিতীশ রায়, নাসরিন হায়াৎ, আজিজ দুখাই, সেলিনা আলম, ড. মো. আবুল কালাম আজাদ, অঞ্জনা হোসেন, আকরাম হোসেন, ফেরদৌসী ইয়াসমিন, লুৎফুন নাহার মনিরা ও রিয়াদ আহসান।

ভিয়েতনামের কিংবদন্তি : গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয়েছে তুরঙ্গমী রেপার্টরি থিয়েটারের ‘হো চি মিন’। ঘণ্টাব্যাপী এই প্রযোজনার প্রথম প্রদর্শনী ছিল সন্ধ্যা সাড়ে ৭টায় ও দ্বিতীয় প্রদর্শনীটি অনুষ্ঠিত হয় রাত সাড়ে ৮টায়। এটির মূল ভাবনা, পা-ুলিপি, নকশা, নৃত্য নির্মাণ ও নির্দেশনায় ছিলেন পূজা সেনগুপ্ত।

প্রযোজনাটির পৃষ্ঠপোষকতায় ছিল ভিয়েতনাম সরকার এবং বাংলাদেশের ভিয়েতনাম দূতাবাস। ভিয়েতনামের জাতীয় দিবস উদযাপনের অনুষ্ঠান শেষে আজ শুক্রবার ‘হো চি মিন’ এর তৃতীয় মঞ্চায়ন হবে।

রিজিয়াকে স্মরণ : জীবন ও কর্মের স্মৃতিচারণ ও আলোচনার মধ্য দিয়ে সদ্যপ্রয়াত কথাসাহিত্যিক রিজিয়া রহমানকে স্মরণ করেছে বাংলা একাডেমি। গতকাল বিকালে একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় এই স্মরণানুষ্ঠান।

স্মৃতিচারণ ও আলোচনায় অংশ নেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, নাসরীন জাহান, লেখক কাজী মদিনা, কবি জাহিদুল হক, প্রকাশক মাজহারুল ইসলাম, কবি পিয়াস মজিদ এবং রিজিয়া রহমানের পুত্র আবদুর রহমান প্রমুখ। সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর