রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

নাগরিক ফিরিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে কথা বলবে ভারত

------------ আসামের অর্থমন্ত্রী

নয়াদিল্লি প্রতিনিধি

আসামের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা বলেছেন, রাজ্যে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়া মানুষকে ‘বিদেশি ট্রাইব্যুনাল’-এর চূড়ান্ত রায়ের পর সেসব বিদেশিকে ফেরত নিতে বাংলাদেশের সঙ্গে ভারত কথা বলবে। ‘টাইমস অব ইন্ডিয়া’কে তিনি এক সাক্ষাৎকারে এ কথা বলেন।

‘ওয়ার্ক পারমিট’ ব্যবহার করে বিদেশি হিসেবে ঘোষিত নাগরিকদের সমস্যা মোকাবিলা করা হবে কিনা? উত্তরে হিমন্ত জানান, ‘একেবারেই নয়। বিদেশি হিসেবে ঘোষিত নাগরিকরা কিছু অধিকার ভোগ করেন কিন্তু একজন প্রকৃত নাগরিকের মতো সব সুযোগ-সুবিধা তারা পান না। চূড়ান্ত রায়ের (বিদেশি ট্রাইব্যুনাল) পর আমরা বাংলাদেশের সঙ্গে আলোচনা করব, যাতে যেসব বাংলাদেশি নাগরিক অবৈধভাবে ভারতে বসবাস করছেন, তাদের তারা ফেরত নেয়। বাংলাদেশ ও ভারত বন্ধুপ্রতিম রাষ্ট্র। যদিও নিয়মিত প্রক্রিয়ায় ১০০ বা ১৫০ মানুষকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে কিন্তু এনআরসি থেকে বাদ পড়া ব্যক্তির সংখ্যা তার থেকে কয়েকগুণ বেশি হবে। এদের ফেরত দেওয়ার সমাধান সূত্র আমাদেরই বের করতে হবে। এদের জন্য কোনো ডিটেনশন ক্যাম্প স্থাপন করা হবে না।’

উল্লেখ্য, গত ৩১ আগস্ট আসামে প্রকাশিত এনআরসির চূড়ান্ত তালিকায় অন্তর্ভুক্তি হয়েছে ৩ কোটির কিছু বেশি নাম। তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লাখের বেশি নাম। কিন্তু চূড়ান্ত তালিকা প্রকাশের পরই রাজ্যজুড়ে রাজনৈতিক মহলে চাপানউতোর শুরু হয়ে গেছে। তালিকা নিয়ে কংগ্রেসসহ বিরোধী দলগুলো যেমন অসন্তোষ প্রকাশ করেছে তেমনি কেন্দ্র ও আসামের ক্ষমতাসীন দল বিজেপিও মনে করছে প্রচুর ভুলভ্রান্তি রয়ে গেছে।

সর্বশেষ খবর