শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
স্বাস্থ্য পরামর্শ

মাড়ি থেকে রক্ত পড়া ঠেকানোর ঘরোয়া উপায়

প্রতিদিন ডেস্ক

দাঁত ব্রাশ করার সময় মাড়ি থেকে রক্ত পড়ে। ব্যাপারটি নিয়মিত হলে দাঁতের গোড়া ব্যথা হয়, শক্ত খাবার খেতে কষ্ট হয়। এ অবস্থা হলে দ্রুত ডেন্টিস্টের পরামর্শ নেওয়া উচিত। তবে ঘরোয়া কিছু সহজ উপায়ে সাময়িকভাবে দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া ঠেকানো সম্ভব।

লবণ পানি : মাড়ি থেকে রক্ত পড়া বন্ধে ঘরোয়া পদ্ধতি হিসেবে গরম পানির সঙ্গে লবণ মিশিয়ে নিন। এই লবণ পানি দিয়ে দিনে তিনবার কুলি করুন। পদ্ধতিটি দাঁতের গোড়া থেকে রক্ত পড়া ঠেকাতে দারুণ কার্যকরী।

অ্যালোভেরা জেল : মাড়ি থেকে রক্ত পড়া বন্ধের ক্ষেত্রে অ্যালোভেরা জেল উপকারী। প্রতি রাতে মাড়িতে অ্যালোভেরা জেল ম্যাসাজ করে লাগান। উপকার পাবেন।

গ্রিন টি : মাড়ির রক্ত পড়া বন্ধ করতে গ্রিন টি বেশ কার্যকর। গ্রিন টি মেশানো পানি দিয়ে কিছুক্ষণ কুলি করুন। এটি মাড়ির জীবাণু ধ্বংস করে এবং দ্রুত রক্ত পড়া বন্ধ করে।

লবঙ্গের তেল : লবঙ্গের তেলও উপকারী। এই তেল মাড়ির ক্ষত রোধ করে রক্ত পড়া বন্ধ করতে সাহায্য করে। একটুখানি লবঙ্গের তেল নিয়ে মাড়িতে ঘষুন। এ ছাড়া এক বা দুটি লবঙ্গ চিবাতে পারেন। এতেও মাড়ির রক্ত পড়া বন্ধ হতে পারে।

শাক-সবজি ও ভিটামিন : দাঁতের ক্ষেত্রে সবচেয়ে উপকারী হলো নিয়মিত কাঁচা সবজি খাওয়ার অভ্যাস। ফল এবং শাক-সবজিতে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন, মিনারেল এবং ক্যালোরি কম। এটা রক্ত চলাচল সচল রেখে মাড়ির রক্ত পড়া বন্ধ করে।

সর্বশেষ খবর