শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

পিয়াজের রপ্তানিমূল্য তিনগুণ করল ভারত

প্রতিদিন ডেস্ক

পিয়াজ রপ্তানিতে আবারও ন্যূনতম দাম ঠিক করে দিয়ে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য শাখা গতকাল বলেছে, এখন থেকে প্রতি মেট্রিক টন পিয়াজ ৮৫০ ডলারের কমে রপ্তানি করা যাবে না। খবর বিডিনিউজ

বাংলাদেশের আমদানিকারকরা বলছেন, গত বছর ফেব্রুয়ারির পর ভারতীয় পিয়াজের ন্যূনতম রপ্তানিমূল্যের ওই বাধ্যবাধকতা ছিল না। গত সপ্তাহেও তারা প্রতি টন ভারতীয় পিয়াজ ২৫০  থেকে ৩০০ ডলারে আমদানি করেছেন। এখন ভারত ন্যূনতম রপ্তানিমূল্য বেঁধে দেওয়ায় তা বেড়ে প্রায় তিনগুণ হবে। তবে ঢাকার পাইকাররা বলছেন, এখন ভারত ছাড়াও বিভিন্ন দেশ  থেকে পিয়াজ আসে। তার সঙ্গে দেশের উৎপাদন মিলিয়ে ঘাটতি খুব বেশি হবে না। ফলে খুচরা বাজারে দাম কিছুটা বাড়লেও পরিস্থিতি অতটা মারাত্মক হওয়ার কথা নয়। 

ভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, দিল্লি আর কলকাতার খুচরা বাজারে প্রতি কেজি পিয়াজ বিক্রি হচ্ছে ৪০-৫০ রুপিতে, যা সপ্তাহ দুই আগেও ২০-৩০ রুপি ছিল। আর ঢাকার বাজারে গতকাল প্রতি কেজি ভারতীয় পিয়াজ ৫০-৫৫ টাকায় এবং দেশি পিয়াজ ৫৫-৬০ টাকায় বিক্রি হয়েছে। ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা ইতিমধ্যে স্থলবন্দর কাস্টমসের হাতে পৌঁছেছে। আজ (শনিবার) থেকেই নতুন দামে এলসি খুলতে হবে বাংলাদেশের আমদানিকারকদের।

সর্বশেষ খবর