সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

নিসর্গবিদ দ্বিজেন শর্মা স্মরণ

সাংস্কৃতিক প্রতিবেদক

কথামালা ও পুরস্কার প্রদানের মধ্য দিয়ে নিসর্গবিদ দ্বিজেন শর্মাকে স্মরণ করেছে তারই হাতে গড়া সংগঠন তরুপল্লব। দ্বিজেন শর্মার দ্বিতীয় প্রয়াণ দিবস পালনে এই স্মরণানুষ্ঠানের আয়োজন করা হয়। গতকাল জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনের এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

 কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন লোকগবেষক শামসুজ্জামান খান। দ্বিজেন শর্মার কর্মময় জীবনের ওপর আলোকপাত করেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, প্রকৃতি বিশারদ ড. ইশতিয়াক উদ্দীন আহমদ প্রমুখ। শুভেচ্ছা বক্তব্য রাখেন তরুপল্লব-এর সাধারণ সম্পাদক মোকারম হোসেন। অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনোয়ার হোসেনকে প্রদান করা হয় প্রয়াত এই নিসর্গবিদের নামে প্রবর্তিত ‘তরুপল্লব দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার’। পুরস্কারপ্রাপ্ত মনোয়ার হোসেনকে অর্থমূল্য ৫০ হাজার টাকা, ক্রেস্ট, সনদপত্র তুলে দেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

প্রশংসা বচন পাঠ করেন কথাসাহিত্যিক সাদিয়া মাহজাবিন ইমাম। এ ছাড়া বৃক্ষসখা হিসেবে উদ্দীপনামূলক পুরস্কার দেওয়া হয় শাহানা চৌধুরী ও লায়লা আহমেদকে।

বক্তারা বলেন, দ্বিজেন শর্মা তার লেখায় সাহিত্য ও বিজ্ঞানের সুন্দর সম্মিলন ঘটিয়েছেন। তার সেই লেখাগুলো আমাদের জন্য এখন সম্পদ। মানুষকে তিনি প্রকৃতি ও গাছকে ভালোবাসতে শিখিয়েছেন। তার আদর্শে উজ্জীবিত তরুণরাই আজ প্রকৃতি সংরক্ষণ আন্দোলনে নেতৃত্ব দিচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর