বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

কৃষি খাতে দেওয়া হবে এআইপি কার্ড : সচিব

নিজস্ব প্রতিবেদক

ব্যবসায়ীদের (কমার্শিয়াল ইম্পরট্যান্ট পারসন) সিআইপি কার্ডের মতো কৃষি খাতে গুরুত্বপূর্ণ অবদান রাখা ব্যক্তিদেরও এআইপি (এগ্রিকালচারাল ইম্পরট্যান্ট পারসন) কার্ড দেওয়া হবে বলে জানিয়েছেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান। তিনি বলেন, কৃষি কাজ ও উৎপাদনে আগ্রহ বাড়াতে এই প্রণোদনা দেওয়া হবে। সিআইপির মতো এআইপিরাও ভিআইপি জোনে সুবিধা ভোগ করতে পারবেন। এ ব্যাপারে নীতিমালা তৈরির কাজ চলছে। গতকাল রাজধানীর খামারবাড়িতে সাংবাদিকদের কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সচিব।

কৃষি তথ্য সার্ভিসের পরিচালক ড. মো. নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক মো. ইউসুফ, কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক আবুল কালাম আযাদ, অধিদফতরের পরিচালক চ-ীদাস কু-ু ও কৃষিবিদ জাকির হাসান।

অনুষ্ঠানে কৃষি সচিব বলেন, সরকার কৃষির সুবিধার জন্য কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা হচ্ছে। এটি পাস হলে কৃষক বিনা সুদে ঋণ পাবেন। তিনি কেবল ঋণের আসল ব্যাংককে পরিশোধ করবেন। সুদ দেবে সরকার। তিনি আরও বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের অংশ হিসেবে ২০৩০ সালের মধ্যে উৎপাদন দ্বিগুণ করতে হবে। ২০১৫ সালে প্রতি হেক্টরে উৎপাদন হয়েছে ২.৬৬ মেট্রিক টন। আমরা এ লক্ষ্য অর্জনে তিন ফসলি জমি চার ফসলি করার পরিকল্পনা নিয়েছি। আমরা চাই লাভজনক ও নিরাপদ কৃষি। এনিয়ে কাজ চলছে। ঢাকার মার্কেট টার্গেট করে আশপাশে নিরাপদ ফসলের মার্কেট গড়ে তোলা হবে বলেও জানান সচিব।

সর্বশেষ খবর