রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের স্বপ্নসারথি’ শীর্ষক প্রদর্শনী

সাংস্কৃতিক প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংগ্রামী জীবনের বিভিন্ন পর্যায়ের আলোকচিত্র এবং শিল্পকর্ম নিয়ে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের স্বপ্নসারথি’ শিরোনামের মাসব্যাপী বিশেষ প্রদর্শনীর আয়োজন করেছে শিল্পকলা একাডেমি। শিল্পকর্মগুলোতে উঠে এসেছে প্রধানমন্ত্রীর উন্নয়ন কর্মকা- ও তার বর্ণাঢ্য কর্মময় জীবনের নানা অধ্যায়। এই আলোকচিত্র ও শিল্পকর্মগুলোর মধ্য দিয়ে শেখ হাসিনাকে শিল্পের একক আবহে উপস্থাপনের চেষ্টা করা হয়েছে। একাডেমির চিত্রশালার ১, ২ ও ৬ নম্বর গ্যালারিতে চলছে বিশেষ এ প্রদর্শনী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৩তম জন্মদিনে গতকাল বিকালে একাডেমির চিত্রশালায় এ প্রদর্শনী উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সেই কৈশোর থেকে শুরু করে এই সময় পর্যন্ত ২৩১টি আলোকচিত্র, ১৩৩টি চিত্রকর্ম, ৪টি স্থাপনাশিল্প, ৫টি ইনস্টলেশনে তুলে ধরা হয়েছে শেখ হাসিনার বর্ণাঢ্য জীবনের বিভিন্ন সময়। এই আয়োজন চলাকালে জাতীয় চিত্রশালা প্লাজায় শিল্পীরা আঁকবেন প্রধানমন্ত্রীর ৩২ ফুট/৪৩ ফুট সাইজের প্রতিকৃতি।

প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপনে একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় শিশুশিল্পীরা।

‘আনন্দালোকে মঙ্গলালোকে’ গানটির সঙ্গে সহস্রাধিক শিশুর প্রদীপ প্রজ্বালনের মধ্য দিয়ে শুরু হয় জন্মদিনের আয়োজন। এরপর ‘আজ কেন মোর প্রাণ সজনীগো’ গানের সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করে একাডেমির শিশুশিল্পীরা। অনুষ্ঠানে শিশুরা সমবেত কণ্ঠে পরিবেশন করে ‘সত্য বল সুপথে চল’ গানটি।

‘পঞ্চসঙ্গী’র প্রিমিয়ার শো

ঢাকার রাস্তায় বই বিক্রি করছে কয়েকজন পথশিশু। আর তাদের থেকে অমর কথাশিল্পী শওকত ওসমানের কিশোর উপন্যাস ‘পঞ্চসঙ্গী’ কিনে তাদেরই উপহার দেয় এক ভদ্রমহিলা। এদের মধ্যে প্রতাপ নামের একটি শিশু পড়তে পারে। প্রতাপ বইয়ের মাঝে হারিয়ে গিয়ে নিজেদের বাস্তব জীবনকেই কল্পনায় ফিরে পায়। তাদের সবগুলো চরিত্র বইটির গল্পের সঙ্গে মিলে যায়। ছড়িয়ে ছিটিয়ে থাকা পথশিশুদের জীবন সংগ্রাম নিয়েই যেন রচিত হয়েছে বইটি। শওকত ওসমানের কিশোর উপন্যাস ‘পঞ্চসঙ্গী’ অবলম্বনে একই নামে শিশুতোষ চলচ্চিত্র নির্মাণ করেছে তারই কনিষ্ঠ ছেলে জাঁ নেসার ওসমান।

গতকাল সকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে চলচ্চিত্রটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়।

সরকারি অনুদানের এ ছবিটির প্রিমিয়ার শোতে প্রধান অতিথি ছিলেন কথাশিল্পীর ছেলে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

এতে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন শওকত ওসমানের ছেলে ও চলচ্চিত্রটির নির্মাতা জাঁ নেসার ওসমান, ঢাকা ব্যাংকের সিনিয়র কর্মকর্তা আরহাম মাসুদুল হক, কথাসাহিত্যিক আন্দালিভ রাশদী প্রমুখ।

সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সর্বশেষ খবর