মঙ্গলবার, ১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

আজ ড. মোশাররফ হোসেনের জন্মদিন

নিজস্ব প্রতিবেদক

আজ ড. মোশাররফ হোসেনের জন্মদিন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেনের ৭৪তম জন্মদিন আজ। তিনি ১৯৪৬ সালের এই দিনে কুমিল্লার দাউদকান্দি উপজেলার গয়েশপুর গ্রামে জন্মগ্রহণ করেন। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের বাইরে তিনি মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভূতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক এবং চেয়ারম্যান, প্রথিতযশা ভূ-বিজ্ঞানী, লেখক, কলামিষ্ট ও গবেষক।

এই আলোকিত রাজনীতিক ড. মোশাররফ ১৯৬৪-৬৫ শিক্ষাবর্ষে ঢাবির সলিমুল্লাহ মুসলিম হলের এ.জি.এস ও ১৯৬৭-৬৮ শিক্ষাবর্ষে হাজী মুহাম্মদ মহসিন হলের ভি.পি নির্বাচিত হন। মুক্তিযুদ্ধের স্বপক্ষে বিশ্ব জনমত গড়ে তোলতে ১৯৭১ সালে বিলাত প্রবাসীদের সংগঠিত করেন এবং ছাত্র সংগ্রাম পরিষদের আহবায়ক হিসেবে বলিষ্ঠ নেতৃত্ব দেন।

ঢাবির মেধাবী শিক্ষক ড. মোশাররফ হোসেন ১৯৭৯ সালে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আহবানে সাড়া দিয়ে বিএনপিতে যোগ দেন। ১৯৯৪ সাল থেকে বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য পদে অধিষ্ঠিত রয়েছেন।

ড. খন্দকার মোশাররফ হোসেনের লেখা ‘মুক্তিযুদ্ধে বিলাত প্রবাসীদের অবদান’, ‘প্লাবণ ভূমিতে মৎস্য চাষ: দাউদকান্দি মডেল’, ‘সংসদে কথা বলা যায়’, ‘ফখরুদ্দিন-মইন উদ্দিনের  কারাগারে ৬১৬ দিনসহ আটটি বই এবং ৫০টিরও বেশি ‘বৈজ্ঞানিক প্রবন্ধ’ প্রকাশিত হয়েছে। পারিবারিক জীবনে ২ পুত্র ও ১ কন্যা সন্তানের জনক তিনি।

সর্বশেষ খবর