শনিবার, ৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

সর্বনিম্ন ইন্টারনেট গতিতে ১০ম বাংলাদেশ

প্রতিদিন ডেস্ক

ইন্টারনেট ডাউনলোডের স্পিডে সর্বনিম্ন গতি সম্পন্ন দেশের তালিকায় দশম স্থানে আছে বাংলাদেশ। বাংলাদেশে ডাউনলোড স্পিড গড়ে প্রতি সেকেন্ডে ৫ দশমিক ৭ মেগাবিট (এমবিপিএস)।

এমনটাই জানিয়েছে বিশ্বব্যাপী মোবাইল ব্যবহারকারীদের অভিজ্ঞতা বিশ্লেষণকারী সংস্থা ওপেন সিগন্যাল। যুক্তরাজ্যভিত্তিক এই সংস্থাটি ২০১৯ সালের প্রথম প্রান্তিক অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ মাসের ওপর পর্যালোচনা করে এই প্রতিবেদন দিয়েছে।

বিশ্বের চার কোটি ৩৬ লাখ ১৪ হাজার ২৩৪টি মোবাইল ডিভাইসের তথ্য বিশ্লেষণ করে ওপেন সিগন্যাল জানিয়েছে, ইন্টারনেটের ডাউনলোড গতি সব থেকে কম ইরাকে। সেখানকার ব্যবহারকারীরা গড়ে প্রতি সেকেন্ডে ১.৬ মেগাবিট ডাউনলোড গতি পান। গতির নিচের দিক থেকে শীর্ষ দুই এবং তিন নম্বরে আছে যথাক্রমে আলজেরিয়া (৩.১ এমবিপিএস) এবং নেপাল (৪.৪)।

সবচেয়ে বেশি ডাউনলোড স্পিড সমৃদ্ধ দেশ দক্ষিণ কোরিয়া। সেখানকার ডাউনলোড স্পিড ৫২.৪ এমবিপিএস। এর পরের শীর্ষ দুই অবস্থানে আছে নরওয়ে (৪৮.২ এমবিপিএস) ও কানাডা (৪২.৫ এমবিপিএস)।

 এই তালিকায় ৫.৭ এমবিপিএস গতি নিয়ে ৮৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান দশম।

বাংলাদেশের থেকে তুলনামূলক ভালো অবস্থানে আছে প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তান। ভারতের অবস্থান ১৪তম (৬.৮ এমবিপিএস) এবং পাকিস্তানের অবস্থান ১২তম (৬.২ এমবিপিএস)।

সর্বশেষ খবর