রবিবার, ৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

শারদীয় নাট্যোৎসবে দুই নাটক

সাংস্কৃতিক প্রতিবেদক

হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজা উপলক্ষে রাজধানীর রাজারবাগ বরদেশ্বরী কালী মন্দির প্রাঙ্গণে চলছে ‘মঞ্চ মায়ায় মানবতার জয়’ স্লোগানে পাঁচ দিনের শারদীয় নাট্যোৎসব। গতকাল সন্ধ্যায় উৎসবের দ্বিতীয় দিনে মঞ্চায়ন হয় দুটি নাট্যদলের দুই নাটক। এর মধ্যে দেশ নাটকের ‘নিত্যপুরাণ’ ও অন্যটি ছিল থিয়েটার ৫২’র নাটক ‘কালিদাস’।

অপূর্ব কুমার কু ু রচিত ‘কালিদাস’ নাটকটির নির্দেশনায় ছিলেন জয়িতা মহলানবীশ।

পাঠশালা থেকে শিক্ষকের মার খেয়ে বেরিয়ে গাছের ডালে বসে এর গোড়া কাটে নির্বোধ কালিদাস। বিদ্যাবতী নামের এক জ্ঞানী মেয়ের সঙ্গে বিয়ের পর বাসর ঘরে নববধূর কাছে কালিদাসের নির্বুদ্ধিতার প্রকাশ পায়। তখন তাকে স্ত্রী পদাঘাত করে। লজ্জায় কালিদাস আত্মাহুতি দিতে যায়। সেখানে তাদের দেবী সরস্বতীর সঙ্গে তার দেখা হয়। তার নির্দেশনায় সাহিত্যে মনোযোগ দেয় কলিদাস। একসময় তিনি কবি হিসেবে খ্যাতি পায়। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনি।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেন-নজরুল ইসলাম সোহাগ, রুমি প্রভা, জয়ীতা মহলানবীশ, আদিব মজলিশ খান, রুদ্র রায় অপু, দিপু আহমেদ প্রেম, এম পারভেজ পলাশ প্রমুখ।

অন্যদিকে মাসুম রেজার রচিত ও নির্দেশিত ‘নিত্যপুরাণ’-এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চুমকি, বন্যা মির্জাসহ দেশ নাটকের নিয়মিত শিল্পীরা।

সর্বশেষ খবর