সোমবার, ৭ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
প্রবাসীদের জন্য জাতীয় পরিচয়পত্র

অনলাইন সেবা চালু হচ্ছে মধ্য অক্টোবরে

নিজস্ব প্রতিবেদক

মধ্য অক্টোবরে প্রবাসীদের জন্য জাতীয় পরিচয়পত্র সেবা সহজতর করতে অনলাইন সেবা চালু করছে নির্বাচন কমিশন। সেক্ষেত্রে  ভোটার হতে প্রয়োজনীয় সব তথ্য অনলাইনে আবেদনের মাধ্যমে করে নিলে প্রবাসী বাংলাদেশিরা দেশে এসে শুধু আঙ্গুলের ছাপ দিয়েই এনআইডি সংগ্রহ করতে পারবেন।

গতকাল ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম এ তথ্য জানান। সিঙ্গাপুরের বাংলাদেশি প্রবাসীদের জন্য অনলাইন সেবাটি চালু করার উদ্যোগ নিচ্ছে ইসি। জানতে চাইলে এনআইডি উইং ডিজি সাইদুল ইসলাম বলেন, সিঙ্গাপুরে বাংলাদেশি প্রবাসীদের নিবন্ধনের বিষয়ে সেখানকার সরকারের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় আমরা রয়েছি। কিন্তু তাদেরকে অনলাইন সেবা দেওয়ার জন্য ১৫ অক্টোবরের দিকে কার্যক্রমটি উদ্বোধন করা হবে। তিনি জানান, ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অনলাইন সেবা উদ্বোধন করা হবে। এখানে প্রধান নির্বাচন কমিশনারসহ পুরো কমিশন, ইসি সচিবালয় ও এনআইডি উইং প্রধান অবস্থান করবেন। আর সিঙ্গাপুরে বাংলাদেশ দূতাবাসের শীর্ষ কর্মকর্তা ও সংশ্লিষ্টরা থাকবেন। দুই পক্ষের ভিডিও কনফারেন্সে এ কার্যক্রম চালু হবে। এর মাধ্যমে বাংলাদেশি প্রবাসীরা অনলাইনে ভোটার তথ্য ফরম পূরণ করবেন। এখানে সেসব তথ্যের সব যাচাই করে যাবতীয় কাজ প্রস্তুত রাখা হবে। দেশে ফেরার পর সংশ্লিষ্ট ব্যক্তি শুধু আঙ্গুলের ছাপ দিয়েই জাতীয় পরিচয়পত্র নিতে পারবেন। সেখানকার সরকারের অনুমোদন পেলে পরবর্তীতে সিঙ্গাপুরে নিবন্ধন কাজ চালু হলে সেখানেই বায়োমেট্রিকসহ সব সেবা দেওয়া সম্ভব হবে বলে জানান তিনি।

ফিঙ্গারপ্রিন্ট চালু ও সার্ভার সুরক্ষায় তৎপরতা : এনআইডি উইংয়ের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম জানান, কেন্দ্রীয় ও উপজেলার সার্ভারের নিরাপত্তা জোরদারের মধ্যে নতুন করে কড়াকড়ি আরোপও শুরু করা হয়েছে। গতকাল থেকেই এনআইডি উইংয়ে আইডিইএ প্রকল্পের সবাইকে অফিসে প্রবেশ ও  বেরোতে আঙ্গুলের ছাপ দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে অফিসে প্রবেশ করেছে কিনা, অনৈতিক কোনো কাজে সম্পৃক্ত হচ্ছে কিনা এবং অনুমোদিত ব্যক্তিরা সুরক্ষিত এলাকায় যাচ্ছে কিনা- তা কঠোরভাবে মনিটরিং করা হচ্ছে।

মোহাম্মদ সাইদুল ইসলাম জানান, নির্বাচন ভবন ও নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট ভবনে ভোটারদের ডাটাবেজ, পার্সোনালাইজেশন সেন্টার, এনআইডি সার্ভার ও সেবা কাজ চলমান রয়েছে। ভবনের গুরুত্বপূর্ণ প্রতিটি ফ্লোরে বিশেষ যন্ত্র ও সিসিটিভি কাজ করবে। তিনি বলেন, আগামী ছয় মাসের মধ্যে ইসিতে ‘ব্যক্তির  চেহারা শনাক্ত’ যন্ত্র বসানো হবে। এ প্রস্তাব কমিশনে রাখব। অনুমোদন পেলেই কার্যকর হবে।

সংশ্লিষ্টরা আরও জানান, বর্তমানে জাতীয় পরিচয়ের সার্ভার স্টেশন সংস্কারের কাজ চলছে। বর্তমান সার্ভারের ধারণক্ষমতা ৫০  টেরাবাইট। এর মধ্যে ১০ কোটি ৪২ লাখের বেশি ভোটারের তথ্য ধারণ করতে ব্যয় হয়েছে ৪৫ টেরাবাইট। যে কারণে দীর্ঘদিন ধরে সার্ভার স্বাভাবিকভাবে কাজ করছিল না। এ সমস্যা কাটানোর জন্য ইসি আরও ১০০ টেরাবাইট ধারণক্ষমতার সার্ভার বসানোর কাজ শুরু করেছে। এনআইডি উইং কর্মকর্তারা জানান, বর্তমান সার্ভারের মন্থর গতির কারণে সেবাগ্রহীতাদের ভোগান্তি সইতে হচ্ছে। নতুন সার্ভার চালু হওয়ার সেই সমস্যা আর থাকবে না।

সর্বশেষ খবর