বুধবার, ৯ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

কবিতার ছন্দে শিল্পকলা

সাংস্কৃতিক প্রতিবেদক

বাচিকশিল্পে নিবেদিত প্রাণ ছিলেন কামরুল হাসান মঞ্জু। আবৃত্তিকে শিল্পের রূপ দিতে তার ছিল প্রাণান্তকর প্রচেষ্টা। মৃত্যুর আগ পর্যন্ত ভালোবাসার আবৃত্তির সঙ্গেই ছিল তার বসবাস। গুণী এই বাচিকশিল্পীকে উৎসর্গ করে তারই স্মরণে খ্যাতিমান আবৃত্তিকার শিমুল মুস্তাফার একক আবৃত্তির আসরের আয়োজন করেছে বৈকুণ্ঠ আবৃত্তি একাডেমি। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘যন্ত্রণার মেঘ, বৃষ্টি, ঝড়’ শিরোনামের এই আবৃত্তির আসর। কবিতার দীপ্ত উচ্চারণে ও কণ্ঠের মাধুর্যতায় প্রিয় সুহৃদ, সহকর্মী ও সহযোদ্ধা কামরুল হাসান মঞ্জুকে স্মরণ করলেন শিমুল মুস্তাফা। প্রতিটি পরিবেশনাতে নিজের সহকর্মী বাচিকশিল্পী মঞ্জুর প্রতি নিজের ভালোলাগা আর ভালোবাসারই বহিঃপ্রকাশ ঘটালেন দেশবরেণ্য এই আবৃত্তিকার। বিভিন্ন ছন্দে, তালে, রসে আর লয়ে আয়োজনকে অনবদ্য করে তোলেন শিমুল মুস্তাফা। আর পিনপতন নীরবতায় পুরো পরিবেশনা তন্ময় হয়ে উপভোগ করেন আবৃত্তি অনুরাগীরা। জাতীয়সংগীতের মধ্য দিয়েই অনুষ্ঠানের সূচনা ঘটে।

এরপর প্রয়াত কামরুল হাসান মঞ্জুর প্রতি শ্রদ্ধা নিবেদন করে বৈকুণ্ঠ আবৃত্তি একাডেমি। রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জীবনানন্দ দাশসহ প্রথিতযশা কবিদের কবিতা দিয়ে সাজানো হয় আবৃত্তির এই আসর।

মনে থাকবে, হঠাৎ দেখা, জন্মদিন, শারদীয়া, জাতের নামে বজ্জাতি, মাটির নিচে কাঠকয়লা, লবণসহ আড়াইঘণ্টার এই আয়োজনে তিনি মুক্তিযুদ্ধ, প্রেম ও দ্রোহের প্রায় ২৫টি কবিতা আবৃত্তি করেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর