রবিবার, ১৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

নারীরা মুখ খুললে যৌন হয়রানি কমে আসবে

-বিচারপতি শেখ হাসান আরিফ

নিজস্ব প্রতিবেদক

নারীরা মুখ খুলতে থাকলে যৌন হয়রানি অনেকটাই কমে আসবে বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের বিচারপতি শেখ হাসান আরিফ। তিনি বলেন, যৌন হয়রানির প্রতিরোধে কমিটি গঠনের আগে নিজেদের ঘর থেকে কাজ শুরু করতে হবে। গতকাল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন মিলনায়তনে এক কর্মশালায় তিনি এ কথা বলেন। কর্মশালার আয়োজন করে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি এবং আইনবিষয়ক সাংবাদিকদের সংগঠন ল’ রিপোর্টার্স ফোরাম।

আর্থিক সহযোগিতায় ছিল ফেয়ার ওয়্যার ফাউন্ডেশন। কর্মশালায় বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির (বিএনডব্লিউএল) সভাপতি অ্যাডভোকেট ফাওজিয়া করিম ফিরোজ, ল’ রিপোর্টার্স ফোরামের সভাপতি ওয়াকিল আহমেদ হিরন, সাবেক সভাপতি এম বদি-উজ-জামান, বিএনডব্লিউএলের অ্যাডভোকেট নাহিদা আনজুম কণা, সহসভাপতি অ্যাডভোকেট জোবায়দা পারভিন ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সীমা জহুর, ফেয়ার ওয়্যার ফাউন্ডেশনের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ বাবলুর রহমান, পরিচালক অ্যাডভোকেট তৌহিদা খন্দকার, কর্মশালায় শুভেচ্ছা বক্তব্য দেন এলআরএফের সাধারণ সম্পাদক নাজমুল আহসান রাজু। সঞ্চালনায় ছিলেন প্রশিক্ষণ ও কল্যাণ সম্পাদক মো. মাসউদুর রহমান।

বিচারপতি শেখ হাসান আরিফ বলেন, নারীদের প্রতি এক ধরনের দৃষ্টিভঙ্গি নিয়ে তাকানো হয়। এ দৃষ্টিভঙ্গির কারণে যৌন হয়রানির মনোভব সৃষ্টি হয়। তাই আমাদের এ দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। তিনি বলেন, যৌন হয়রানি প্রতিরোধে কমিটি গঠনের নির্দেশ দিয়ে যে রায় দেওয়া হয়েছিল সে রায়টিও আইনজীবী সমিতি বা সুপ্রিম কোর্ট পালন করেনি। আমরা যখন অন্যান্য প্রতিষ্ঠানের কমিটি নিয়ে জবাবদিহিতা চাইব তখন তো তারা পাল্টা আমাদের কাছে প্রশ্ন তুলবে। তাই অবিলম্বে ওই রায় বাস্তবায়নের আহ্বানও জানান এ বিচারপতি।

সর্বশেষ খবর