বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

সাংবাদিক দিল মনোয়ারা মনুর কুলখানি শুক্রবার

নিজস্ব প্রতিবেদক

সাংবাদিক দিল মনোয়ারা মনুর কুলখানি শুক্রবার

পাক্ষিক ‘অনন্যা’র সাবেক নির্বাহী সম্পাদক, লেখক, সাংবাদিক নেত্রী ও শিশু সংগঠক দিল মনোয়ারা মনুর (৬৯) কুলখানি হবে শুক্রবার বাদ আসর; রাজধানীর সেগুন বাগিচায় কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা ভবনে। গত রবিবার দিবাগত গভীর রাতে বারডেম কার্ডিয়াক হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন)। তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলম ও সাধারণ সম্পাদক ফরদিা ইয়াসমিন, বাংলাদেশ মহিলা পরিষদ, নারী সাংবাদিক কেন্দ্রসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

দিল মনোয়ারা মনু ১৯৫০ সালের ২ সেপ্টেম্বর ফরিদপুরে জন্মগ্রহণ করেন। ইডেন কলেজে পড়াশোনার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এমএ পাস করেন। ১৯৭৪ সালে দিল মনোয়ারা মনু সাংবাদিকতা পেশায় যুক্ত হন। ‘বেগম’ পত্রিকার সহ-সম্পাদক হিসেবে তিনি সাংবাদিকতা পেশা শুরু করেন। ১৯৮৮ সালে তিনি যোগ দেন ‘পাক্ষিক অনন্যা’য়। এরপর টানা ২৫ বছরের কর্মজীবনে তিনি ‘অনন্যা’র নির্বাহী সম্পাদকের দায়িত্বও পালন করেন। তিনি জাতীয় প্রেস ক্লাব, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, নারী সাংবাদিক কেন্দ্র, ব্রেকিং দ্য সাইলেন্সসহ বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন।

গতকাল দিল মনোয়ারা মনুর প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয় লালমাটিয়ার বিবি মসজিদে। এরপর তার প্রিয় সংগঠন কচিকাঁচার মেলা ও জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে তৃতীয় জানাজার পর জুরাইনে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

দিল মনোয়ারা মনুর স্বামী শামসুল হুদা ভূমি অধিকার ও সংস্কার বিষয়ক বেসরকারি সংস্থা অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্টের (এএলআরডি) নির্বাহী পরিচালক। তিনি কুলখানিতে অংশ নেওয়ার জন্য মরহুমার আত্মীয়-স্বজন, বন্ধু, শুভান্যুধ্যায়ী, সাংবাদিক, সহকর্মী ও অনুরাগীদের প্রতি অনুরাধ জানিয়েছেন।

সর্বশেষ খবর