বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

চার্জশিটের পর আবরার হত্যা মামলা দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা নেওয়া হবে : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার চার্জশিট দেওয়ার পর দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা নেওয়া হবে। এজন্য প্রসিকিউশন টিম প্রস্তুত করা হচ্ছে। গতকাল সচিবালয়ে তার দফতরে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী আমাকে বলেছেন, আবরার হত্যা মামলায় যে মুহূর্তে অভিযোগপত্র দেওয়া হবে, তখন থেকে মামলা দ্রুত নিষ্পত্তির জন্য যেসব ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন তা গ্রহণ করতে হবে। আমি এ ব্যাপারে ইতিমধ্যে প্রসিকিউশন সার্ভিসকে এই মামলা পরিচালনা করার জন্য তৈরি হওয়ার নির্দেশ দিয়েছি।

তিনি বলেন, একটা ফৌজদারি মামলার প্রথম কাজ এজাহার দিয়ে শুরু হয়। এরপর তদন্ত শুরু হয়। আবরার হত্যা মামলার তদন্ত শুরু হয়ে গেছে। আসামিরা অনেকেই গ্রেফতার হয়েছেন এবং অনেকে হত্যাকা- বিষয়ে স্বীকারোক্তিমূলক বক্তব্য দিয়েছেন। এই তদন্ত চলছে।

সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তদন্ত শেষ হলেই দ্রুত অভিযোগপত্র দেওয়া হবে। অভিযোগপত্র দেওয়া হলেই দায়িত্ব বর্তাবে আদালতের এবং প্রসিকিউশন সার্ভিসের ওপর জানিয়ে আইনমন্ত্রী বলেন, এ দায়িত্ব দ্রুত পরিচালনার জন্য আমরা একটা টিম গঠন করেছি। সে হিসেবেই অভিযোগপত্র দেওয়ার সঙ্গে সঙ্গে প্রসিকিউশন টিমকে মামলা গ্রহণ করার জন্য প্রস্তুত করছি। এ মামলা পরিচালনার জন্য একটা পৃথক প্রসিকিউশন টিমও হবে। বুয়েটের ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্র্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদকে গত ৭ অক্টোবর বুয়েট শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা পিটিয়ে হত্যা করে। পরে আবরারের বাবা রাজধানীর চকবাজার থানায় ছাত্রলীগের ১৯ জন নেতা-কর্মীর বিরুদ্ধে হত্যা মামলা করেন।

সর্বশেষ খবর