শনিবার, ২৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

বৃষ্টি শেষে ফের গরম মাঝ নভেম্বরে শীত

নিজস্ব প্রতিবেদক

বাংলা পঞ্জিকা বলছে প্রকৃতিতে এখন হেমন্তকাল। আর ঋতু পরিক্রমায় হেমন্তের পরই আসবে শীত। যদিও গ্রামাঞ্চলে এখন ভোরের দিকে হালকা কুয়াশা ও শিশিরের ফোঁটা দেখে মানুষজন ধরে নিয়েছেন এবার হয়তো আগেই নামবে শীত। কিন্তু আবহাওয়া অধিদফতর জানাল ভিন্ন কথা। শীতের জন্য দেশবাসীকে অপেক্ষা করতে হবে আরও কিছুদিন। আবহাওয়াবিদরা বাংলাদেশ প্রতিদিনকে জানান, টানা কয়েক দিন বৃষ্টিপাতের কারণে তাপমাত্রা কম থাকায় প্রকৃতিতে কিছুটা শীতল আমেজ বইছে। আগমী দু-একদিন পর বৃষ্টি থামতেই তাপমাত্রা আবার বৃদ্ধি পাবে। আর নভেম্বরের ১৫ তারিখের পর শীত নামতে শুরু করবে।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা যায়, আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে দেশের আটটি বিভাগ ছাড়াও কিছু কিছু জায়গায় মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিশেষ করে খুলনা, পটুয়াখালী ও বাগেরহাটে ভারি বৃষ্টিপাত হতে পারে। আর এজন্য দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যেমন পঞ্চগড় ও রংপুর এলাকায় হালকা শীত অনুভূত হবে। আজ শনিবারও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হবে। তবে আগামীকাল রবিবার থেকে বৃষ্টিপাতের হার কমতে শুরু করবে।  

জানা যায়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের অদূরে অন্ধ্র প্রদেশে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপের কারণে ঢাকাসহ দেশের অন্যান্য বিভাগ ও জেলাগুলোতে গত বুধবার থেকে বৃষ্টিপাত শুরু হয়েছে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী এর প্রভাবে ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।  

গতকাল সন্ধ্যায় আবহাওয়া অধিদফতরে যোগাযোগ করা হলে আবহাওয়াবিদ আফতাবউদ্দিন বলেন, বৃষ্টিপাতের জন্য আকাশ মেঘলা থাকায় তাপমাত্রা কিছুটা কমে যাওয়ায় দেশের বিভিন্ন স্থানে হালকা শীত অনুভূত হচ্ছে। এতে দেশের কিছু কিছু জায়গায় হালকা শীতের আমেজও পাওয়া যাচ্ছে। কিন্তু বৃষ্টি থেমে গেলে তাপমাত্রা আবারও বৃদ্ধি পাবে। যার অর্থ হলো শীত এখনই আসছে না। নভেম্বরের ১৫ তারিখের পর থেকে শীত নামতে শুরু করবে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল টাঙ্গাইলে ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া দেশের সবচেয়ে বেশি বৃষ্টিপাত (৫৬ মিলি.) রেকর্ড করা হয় নওগাঁর বদলগাছীতে।

সর্বশেষ খবর