রবিবার, ২৭ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

দুর্নীতি দমনে পরামর্শ নেবে দুদক

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতি দমন ও প্রতিরোধের ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে জনগণের পরামর্শ ও মতামত নেবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সম্প্রতি কমিশনের পূর্ণাঙ্গ সভা থেকে এ সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। কমিশনের বর্তমান কার্যক্রমের বাইরে আরও কী কী কার্যক্রম নেওয়া যেতে পারে সে বিষয়ে যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের পরামর্শ নেবে দুদক। গত সপ্তাহ থেকে পরামর্শ ও মতামত গ্রহণ শুরু করেছে কমিশন। জানা গেছে, দেশে দুর্নীতি প্রতিরোধ ও দমনে দুদক বহুমুখী ও বহুমাত্রিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এ বিষয়ে বিচ্ছিন্নভাবে আসা অনেকের মতামতকে কমিশন গুরুত্বের সঙ্গে পর্যালোচনা করে। কোনো কোনো ক্ষেত্রে আইনগতভাবে এসব মতামতকে কমিশনের কর্মপ্রক্রিয়ায় সংযোজন করা হয়। এ প্রেক্ষাপটে কমিশন মনে করে জনগণের সমন্বিত অংশগ্রহণ না থাকলে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন টেকসই করা কঠিন।

তাই কমিশনের কাজের পরিধি আরও বাড়াতে বর্তমান কার্যক্রমের (ম্যান্ডেট) বাইরে জনগণের মতামত বা পরামর্শ গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কমিশনের সূত্র জানিয়েছে, দুদকের তফসিলভুক্ত অভিযোগের অনুসন্ধান-তদন্ত-প্রসিকিউশন, হটলাইন-১০৬, গণশুনানি, সততা স্টোর, সততা সংঘ এবং দুর্নীতি প্রতিরোধ কমিটির চলমান কার্যক্রমের বাইরে আরও কী কী কার্যক্রম নেওয়া যেতে পারে সে বিষয়ে মতামত ও পরামর্শ নেবে কমিশন। দেশের যে কোনো নাগরিক তথা ব্যক্তি বা প্রতিষ্ঠান ২০ নভেম্বর পর্যন্ত দুদককে এ পরামর্শ ও মতামত দিতে পারবে। ডাকযোগে দুদকের চেয়ারম্যান, হটলাইন, ই-মেইল বা কমিশনের ফেসবুক পেজেও পরামর্শ দেওযা যাবে।

সংস্থাটির উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য বলেন, অনুসন্ধান ও তদন্ত পর্যায়ে সার্চ, সিজ ও অ্যারেস্ট করার ক্ষমতা কমিশনের রয়েছে। আইনি প্রক্রিয়ায় এসব ক্ষমতার প্রয়োগও করা হয়। অনুসন্ধান ও তদন্ত পর্যায়ে আরও কী কী কার্যক্রম গ্রহণ করলে অপরাধীদের বিরুদ্ধে বিদ্যমান আইন আরও কার্যকরভাবে প্রয়োগ করা যেতে পারে সে বিষয়ে পরামর্শ আসতে পারে। অপরাধীদের দ্রুত শাস্তি নিশ্চিত করতে করণীয় সম্পর্কেও জনগণের মতামত আশা করছে দুদক।

সর্বশেষ খবর