রবিবার, ২৭ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

খালেদার মুক্তির একমাত্র পথ রাজপথ : মওদুদ

নিজস্ব প্রতিবেদক

সরকারের বাধায় খালেদা জিয়ার জামিন হচ্ছে না অভিযোগ করে তার ‘মুক্তির একমাত্র পথ রাজপথ’ বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ। শুক্রবার বিএসএমএমইউ হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়াকে দেখে আসার পর স্বজনদের অভিপ্রায়ের প্রতি ইঙ্গিত করে গতকাল আইনজীবীদের এক সমাবেশে তিনি এ মন্তব্য করেন। সাবেক এই আইনমন্ত্রী বলেন, বেগম জিয়ার মুক্তির একমাত্র পথ রাজপথ। যদি রাজপথে আমরা আন্দোলন করি, আন্দোলনের মাধ্যমে আমরা বেগম খালেদা জিয়াকে কারামুক্ত করতে পারব। দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে পারব। গতকাল জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে গণতন্ত্র ও খালেদা জিয়ার মুক্তি, রাজনৈতিক নেতা-কর্মীদের মিথ্যা মামলা প্রত্যাহার ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে এক আইনজীবী সমাবেশে তিনি এ কথা বলেন। সমাবেশের উদ্বোধন করেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। সংগঠনের সভাপতি তৈমুর আলম খন্দকারের সভাপতিত্বে ও মহাসচিব এ বি এম রফিকুল হক তালুকদার রাজার পরিচালনায় সমাবেশে বক্তব্য দেন ব্যারিস্টার মইনুল হোসেন, অ্যাডভোকেট জয়নাল আবেদনী, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, এম এ রকিব, গোলাম মোস্তফা, শামসুর রহমান শিমুল বিশ্বাস প্রমুখ।

সাবেক আইনমন্ত্রী মওদুদ আহমদ বলেন, বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য আমাদের কারও কাছে দেন-দরবার করার দরকার নাই। বেগম জিয়ার জামিন হবে না, কারণ সরকার চায় না। সে জন্য জামিন হচ্ছে না। আমরা বলতে চাই, হয় আইনের মাধ্যমে তার জামিন হবে, তার মুক্তি হবে। তবে সেটা হবে বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি না। রাজনৈতিক প্রভাবের কারণে আজ এক বছর ৮ মাস পার হয়ে গেছে তার জামিন হয় না। এটা পাঁচ-সাত, দু-তিন সপ্তাহের বেশি তার জেলখানায় থাকার কথা নয়। তার জামিন হয়ে যাওয়ার কথা। সেটা হচ্ছে না রাজনৈতিক প্রভাবের কারণে।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন বলেন, কোনো দলীয় রাজনীতি নয়, অসুস্থ বেগম খালেদা জিয়ার চিকিৎসার সুযোগ পাওয়ার জন্য জামিন পাওয়া তার অধিকার। সত্যি কথা বলতে- সঠিক বিভাগ থাকলে এটা নিয়ে এতো বক্তৃতা-বিবৃতি-আন্দোলনের দরকার হতো না। জামিন দেওয়া মানে মুক্তি নয়। একজন বয়স্ক মহিলা, যিনি তিনবার প্রধানমন্ত্রী ছিলেন, চিকিৎসার জন্য তাকে জামিনে মুক্তি দেওয়া যাবে না- এটা অত্যন্ত অমানবিক।

সর্বশেষ খবর