বুধবার, ৩০ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

আইনজীবীদের দায়মুক্তি চেয়ে লিগ্যাল নোটিস

নিজস্ব প্রতিবেদক

নথি জালিয়াতির ঘটনায় আইনজীবীদের দায়মুক্তির বিধান করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিস পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। সাত দিনের সময় দিয়ে গতকাল আইন সচিব, বার কাউন্সিলের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানকে এ নোটিস পাঠান আইনজীবী মো. জে আর খান রবিন।

 নোটিস পাঠানোর পর আইনজীবী মো. জে আর খান রবিন জানান, হাই কোর্ট রুলস অনুসারে সংশ্লিষ্ট মামলার সত্যায়িত অনুলিপি যুক্ত করে হাই কোর্ট বিভাগে মামলা করতে হয়। এ সুযোগে দালালচক্র ও জালিয়াত চক্র অনেক সময় জাল-জালিয়াতির মাধ্যমে সুবিধামতো কাগজ সৃজন করে তদবিরকারক দিয়ে আইনজীবীদের কাছে পাঠান। আর আইনজীবী এসব কাগজ সংযুক্ত করে সরল বিশ্বাসে নামমাত্র ফি নিয়ে আদালতে মামলা করেন। পরে আদালতে যদি এসব কাগজ জাল বলে প্রমাণিত হয় তখন আইনজীবী বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হন।

 কিন্তু এসব কাগজ সৃজনের বিষয়ে আইনজীবীরা অবগত থাকেন না। তার পরও মামলা হলে পুলিশের সন্দেহের তীর থাকে আইনজীবীর বিরুদ্ধে। এমন পরিস্থিতিতে বার কাউন্সিল অর্ডারে আইনজীবীর অসদাচরণের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের বিধান থাকলেও সরল বিশ্বাসে কৃতকর্মের জন্য দায়মুক্তির কোনো বিধান নেই; যা খুব হতাশাজনক। তাই এ নোটিস পাওয়ার সাত দিনের মধ্যে আইনজীবীদের দায়মুক্তির বিধান করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে বিশেষভাবে অনুরোধ করা হলো। অন্যথায় আইনের আশ্রয় নেওয়া হবে।

 

সর্বশেষ খবর