রবিবার, ৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

জেএসসি-জেডিসি পরীক্ষার প্রথম দিনেই অনুপস্থিত ৬৬ হাজার

নিজস্ব প্রতিবেদক

জেএসসি-জেডিসি পরীক্ষার প্রথম দিনে গতকাল ৬৬ হাজার ১৯৪ জন অনুপস্থিত ছিল। অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার হয়েছে ৩৮ জন শিক্ষার্থী। একজন কক্ষ পরিদর্শককেও বহিষ্কার করা হয়েছে। আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের  চেয়ারম্যান অধ্যাপক  মু. জিয়াউল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে। পরীক্ষার প্রথম দিনে গতকাল কেরানীগঞ্জের জিঞ্জিরা পিএম পাইলট উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে জেএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে গতকাল ৪৪ হাজার ৯৬২ জন অনুপস্থিত ছিল। মাদ্রাসা বোর্ডে অনুপস্থিত ছিল ২১ হাজার ২৩২ জন শিক্ষার্থী। এছাড়া ঢাকা বোর্ডে ২ জন, রাজশাহী বোর্ডে ৫ জন, কুমিল্লা বোর্ডে ২ জন, বরিশাল বোর্ডে ৮ জন, দিনাজপুর বোর্ডে ১ জন, ময়মনসিংহ বোর্ডে ১৮ জন ও মাদ্রাসা শিক্ষা বোর্ডে ২ জন শিক্ষার্থী বহিষ্কার হয়েছে। ময়মনসিংহ বোর্ডে একজন কক্ষ পরিদর্শক বহিষ্কার হয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জেএসসি-জেডিসিতে মোট ২৪ লাখ ৪৮ হাজার ৯৮৮ জন পরীক্ষার্থীর মধ্যে ২৩ লাখ ৮২ হাজার ৭৯৪ জন অংশ নেয়।

জেএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে গতকাল শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, পাবলিক পরীক্ষাগুলোতে কোনো প্রশ্ন ফাঁস হচ্ছে না। তবুও  প্রশ্ন ফাঁস হচ্ছে বলে গুজব রটানো হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্ন ফাঁসের গুজব রটনাকারীদের বিষয় আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড.  সৈয়দ মো. গোলাম ফারুক এবং আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক উপস্থিত ছিলেন।

প্রশ্ন ফাঁসের পেছনে না ঘুরে শিক্ষার্থী ও অভিভাকদের লেখাপড়ায় মনোযোগ দেওয়ার আহ্বান জানান শিক্ষামন্ত্রী। এ সময় তিনি আরও বলেন, কোচিং পরিচালনাকারী শিক্ষকের বিরুদ্ধে শিগগিরই ব্যবস্থা  নেওয়া হবে। পরীক্ষা চলাকালীন সময় সব ধরনের কোচিং বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। কোচিং বাণিজ্য করা ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের আজিমপুর শাখার শিক্ষক কানিজ ফাতেমার বিরুদ্ধে শিগগিরই ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

সর্বশেষ খবর