Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : সোমবার, ৪ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৩ নভেম্বর, ২০১৯ ২৩:৫৩

১২ পয়েন্ট কাটা গেলে ড্রাইভারের লাইসেন্স বাতিল

নিজস্ব প্রতিবেদক

১২ পয়েন্ট কাটা গেলে ড্রাইভারের লাইসেন্স বাতিল

বহুল আলোচিত সড়ক পরিবহন আইন গত ১ নভেম্বর থেকে কার্যকর হয়েছে। নতুন আইনে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে। সড়কে আইন লঙ্ঘন করলে নতুন আইনে সাজা দেওয়া হবে। এর মধ্যে ফুটপাথ দিয়ে মোটরসাইকেল চালালে তিন মাস কারাদণ্ড  বা ১০ হাজার টাকা জরিমানা বা উভয় দন্ডের বিধান রাখা হয়েছে। তবে আইনটি পুরোপুরি বাস্তবায়নে সচেতনতা সৃষ্টির জন্য সরকার কিছুটা সময় নিচ্ছে। নতুন আইনে বেপরোয়া গাড়ি চালিয়ে কাউকে আহত করলে তিন লাখ টাকা জরিমানা ও তিন বছরের জেল হতে পারে। চালকদের লাইসেন্স পেতে অষ্টম  শ্রেণি, সহকারীকে পঞ্চম শ্রেণি পাস হতে হবে। ড্রাইভিং লাইসেন্সের বিপরীতে ১২ পয়েন্ট রাখা হয়েছে। আইন ভঙ্গে জেল-জরিমানা ছাড়াও লাইসেন্সের পয়েন্ট কাটা যাবে। পুরো ১২ পয়েন্ট কাটা  গেলে লাইসেন্স বাতিল। চালক ও হেলপারকে নিয়োগপত্র দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। নতুন এ আইনে সব ধরনের সাজা বাড়ানো হয়েছে। নতুন আইনে ট্রাফিক সংকেত ভঙ্গের জরিমানা ৫০০ থেকে বাড়িয়ে সর্বোচ্চ ১০ হাজার, হেলমেট না পরলে জরিমানা ২০০ টাকা থেকে বাড়িয়ে সর্বোচ্চ ১০ হাজার টাকা করা হয়েছে। সিট বেল্ট না বাঁধলে, মোবাইল  ফোনে কথা বললে চালকের সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা দিতে হবে।

গণপরিবহনে ভাড়ার চার্ট প্রদর্শন না করলে বা অতিরিক্ত ভাড়া দাবি কিংবা আদায় করলে এক মাসের জেল বা ১০ হাজার টাকা জরিমানা এমনকি চালকের ১ পয়েন্ট কাটা যাবে।

রেজিস্ট্রেশন ছাড়া মোটরযান চালনা সংক্রান্ত ধারা ১৬ এর বিধান লঙ্ঘনে সর্বোচ্চ ছয় মাসের কারাদ  বা সর্বোচ্চ ৫০ হাজার টাকা অর্থদ  বা উভয় দে  দি ত হবেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর