মঙ্গলবার, ৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

আওয়ামী লীগের গঠনতন্ত্র সংশোধনে মতামত চেয়ে তৃণমূলে চিঠি

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনে গঠনতন্ত্র সংশোধনের বিষয়ে তৃণমূল নেতাদের সুপারিশ ও মতামত চেয়ে চিঠি দিয়েছে দলটি। আগামী ৩০ নবেম্বরের মধ্যে তাদের সুপারিশ ও মতামত লিখিত আকারে কেন্দ্রে পাঠাতে বলা হয়েছে। গতকাল বিকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে সম্মেলন উপলক্ষে গঠিত গঠনতন্ত্র উপকমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এই তথ্য জানান কমিটির আহ্বায়ক ও দলের প্রেসিডিয়াম সদস্য ড. আবদুর রাজ্জাক। বৈঠকে উপস্থিত ছিলেন, উপ-কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট আফজাল হোসেন, কমিটির সদস্য ড. মশিউর রহমান, কর্নেল (অব.) ফারুক খান, অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, মিসবাহ উদ্দিন সিরাজ, সুজিত রায় নন্দী, বিপ্লব বড়ুয়া প্রমুখ।

 আমিনুল ইসলাম আমিন, অ্যাডভোকেট আজমত উল্লাহ খান, রিয়াজুল কবির কাওছার, খ ম জাহাঙ্গীর, ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ড. সেলিম প্রমুখ। 

ড. রাজ্জাক বলেন, গঠনতন্ত্র সংশোধনের বিষয়ে আমরা জেলা ও উপজেলা পর্যায়ে চিঠি দিয়েছি। পরিবর্তন ও পরিবর্ধনে তাদের যদি কোন সুপারিশ ও মতামত থাকে তারা দিতে পারবেন। দলের কেন্দ্রীয় ও উপদেষ্টা পরিষদের সদস্যরা সুপারিশ বা মতামত দিতে পারবেন। এসব সুপারিশ ও মতামত কাউন্সিলের দ্বিতীয় অধিবেশনে উপস্থাপন করা হবে। এরপর চূড়ান্ত হবে। তিনি বলেন, ২০তম সম্মলনে একাদশ জাতীয় সংসদের নির্বাচনী ইশতেহারে কি থাকবে সেটা দেওয়ার চেষ্টা করেছিলাম। ঘোষণাপত্রের আলোকে ২০১৮ সালের নির্বাচনী ইশতেহার জননেত্রী শেখ হাসিনা জাতির সামনে তুলে ধরেছিলেন। আগামী সম্মেলনে আমাদের ঘোষণাপত্র ও গঠনতন্ত্রকে আরও বেশি আধুনিক ও যুগোপযোগী করা এবং সংগঠনকে আরও সুশৃঙ্খল ও শক্তিশালী করার পদক্ষেপ নেওয়া হবে। গঠনতন্ত্র উপ-কমিটির প্রথম সভায় সদস্যরা অনেক সংশোধনী এনেছেন তা অবশ্যই বিবেচনার যোগ্য।

এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আগামী সম্মেলনে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের আকার বাড়ার সম্ভাবনা কম। তবে এটা নিয়ে আলোচনা চলছে, প্রস্তাবনাও এসেছে।

সর্বশেষ খবর