মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

বালিশকাণ্ডে গণপূর্তের ৭ প্রকৌশলীকে দুদকে জিজ্ঞাসাবাদ

নিজস্ব প্রতিবেদক

পাবনার রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে বালিশকা সহ দুর্নীতির বিভিন্ন অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে গণপূর্ত বিভাগের সাত প্রকৌশলীকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  দুদকের তলবে গতকাল কমিশন কার্যালয়ে হাজির হন রাজশাহী গণপূর্তের অতিরিক্ত প্রধান প্রকৌশলী নজিবুর রহমান, সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী শফিকুর রহমান, পাবনা গণপূর্ত সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী দেবাশীষ চন্দ্র সাহা, সহকারী প্রকৌশলী রাকিবুল ইসলাম ও রওশন আলী, রাজশাহী সার্কেলের উপ-সহকারী প্রকৌশলী খন্দকার আহসানুল হক ও খোরশেদা ইয়াছরিবা। এ বিষয়ে অনুসন্ধানে নিয়োজিত দুদকের টিম তাদের জিজ্ঞাসাবাদ করে।

এ ঘটনায় গত তিন দিনে ২১ জনকে জিজ্ঞাসাবাদ করা হলো। ৩ নভেম্বর গণপূর্তের ৩৩ প্রকৌশলীকে তলবি নোটিস পাঠায় দুদক। এরই অংশ হিসেবে গতকাল সাত প্রকৌশলীকে জিজ্ঞাসাবাদ করা হলো। এ ছাড়া আজও দুদকের প্রধান কার্যালয়ে কয়েকজনকে জিজ্ঞাসাবাদের কথা রয়েছে।

দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখ্ত গতকাল সাংবাদিকদের বলেন, পাবনা ও রাজশাহী অঞ্চলের গণপূর্ত বিভাগের কয়েকজন প্রকৌশলীকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। আগেও কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাদের কাছ থেকে তথ্য পাওয়া যাচ্ছে। শুধু কাগজপত্র দেখেই সবকিছু নির্ণয় করা যায় না, যেগুলো রেকর্ডে আছে সেগুলো ভেরিফাই করার জন্য সংশ্লিষ্টদের বক্তব্য নেওয়া প্রয়োজন বলে তাদের ডাকা হয়েছে। ১৩ নভেম্বর পর্যন্ত জিজ্ঞাসাবাদ চলবে। যেসব নথিপত্র পাওয়া গেছে সবকিছু মিলিয়ে যদি কারও বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হয়, তাহলে তাদের বিরুদ্ধে মামলা হবে। ১৭ অক্টোবর রূপপুর প্রকল্পের বালিশকা সহ দুর্নীতির বিভিন্ন অভিযোগের বিষয়ে অনুসন্ধানে নামে দুদক। সেদিন কমিশনের উপপরিচালক নাসির উদ্দিনের নেতৃত্বে তিন সদস্যের একটি টিম গঠন করে সংস্থাটি।

রূপপুর প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের জন্য নির্মাণাধীন গ্রিনসিটি আবাসন প্রকল্পের ২০ ও ১৬ তলা ভবনের আসবাব ও প্রয়োজনীয় মালামাল কেনা ও ভবনে উত্তোলন কাজে অস্বাভাবিক ব্যয় নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। খবরে বলা হয়, সেখানে একটি বালিশের ক্রয়মূল্য দেখানো হয়েছে ৬ হাজার ৭১৭ টাকা। এর মধ্যে বালিশের দাম ৫ হাজার ৯৫৭ টাকা, সেই বালিশ ফ্ল্যাটে ওঠানোর খরচ ৭৬০ টাকা। এভাবে রেফ্রিজারেটর, টেলিভিশন, খাট, বিছানা, ওয়ারড্রোব, বৈদ্যুতিক চুলা, বৈদ্যুতিক কেটলি, রুম পরিষ্কারের মেশিন, ইলেকট্রিক আয়রন, মাইক্রোওয়েভ ইত্যাদি কেনাকাটা ও ভবনে তুলতে অস্বাভাবিক খরচ দেখানো হয়েছে।

সর্বশেষ খবর