রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

পিয়াজের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিএনপির বিক্ষোভ কাল

নিজস্ব প্রতিবেদক

পিয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামীকাল সোমবার ঢাকাসহ সারা দেশে প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি। গত রাতে স্থায়ী কমিটির বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কর্মসূচি ঘোষণা করেন। তিনি আরও বলেন, গত সভায় আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম প্রধানমন্ত্রী ভারতে গিয়ে যেসব চুক্তি করেছেন তা জনসমক্ষে প্রকাশ করবার জন্য চিঠি দেব। চুক্তির বিষয়ে তথ্য সরবরাহের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেও আমরা চিঠি দেব। গতকাল সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে স্থায়ী কমিটির এই বৈঠক হয়। স্কাইপে লন্ডন থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সভায় সভাপতিত্ব করেন।

চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান জানান, আজ বেলা ১১টায় গুলশানে চেয়ারপারসনের অফিস থেকে বিএনপির চিঠি নিয়ে প্রধানমন্ত্রীর অফিসে যাবেন যুগ্মমহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ও খায়রুল কবির খোকন। বৈঠকে মহাসচিব ছাড়া স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।

পরে সংবাদ সম্মেলনে এসব সিদ্ধান্তের কথা জানান মির্জা ফখরুল। বিএনপি মহাসচিব বলেন, পিয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি- এটা ইতিমধ্যে প্রমাণিত হয়ে গেছে, এখানে সিন্ডিকেট জড়িত। এই সিন্ডিকেটের পেছনে সরকারের মদদপুষ্ট ব্যক্তিরা কাজ করেছে। সরকার আগে ধারণাই করতে পারেননি কত আসছে, কত রপ্তানি হচ্ছে। যার ফলে আজকে পিয়াজের মতো একটি নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। শুধু  পিয়াজই নয়; সব নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য অস্বাভাবিক হারে  বেড়ে গেছে। আমরা সরকারের ব্যর্থতার নিন্দা জানাচ্ছি। এ কারণে আমরা পিয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য অস্বাভাবিক বৃদ্ধির প্রতিবাদে আগামী সোমবার ঢাকাসহ সারা দেশে প্রতিবাদ সমাবেশ করব। একই সঙ্গে কৃষকদের পণ্যের ন্যায্যমূল্যের দাবিও এই সমাবেশে থাকবে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাব আবার আসছে। আগামী ২৮ নভেম্বর এই বিষয়ে গণশুনানি। আমরা এবার সিদ্ধান্ত নিয়েছি, এবার দলের পক্ষ থেকে স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর নেতৃত্বে একটি টিম এই গণশুনানিতে অংশ নেবে। ওই টিমের সদস্যরা হচ্ছেন- বরকত উল্লাহ বুলু, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ও এ বি এম মোশাররফ হোসেন। তারা এই শুনানিতে যাবেন এবং আমাদের দলের যে বক্তব্য সেই বক্তব্য তুলে ধরবেন।

মির্জা আলমগীর বলেন, ‘জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গার দেওয়া বক্তব্যের জন্য আমরা এই সভায় ধিক্কার জানাচ্ছি এবং অবিলম্বে তার বিরুদ্ধে সংসদে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানাচ্ছি। জাতীয় সংসদের সদস্য পদে এ ধরনের ব্যক্তির থাকা উচিত নয় বলে আমরা মনে করি।’

তিনি আরও বলেন, ‘আমরা রবিবার বেগম খালেদা জিয়ার জামিন চেয়ে আরেকটা আপিল করব। তার স্বাস্থ্যের অবস্থা খুবই খারাপ। আমরা আশা করছি যে, বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীনভাবে তার স্বাস্থ্যগত কারণে জামিন দেবেন যেটা তার প্রাপ্য। আমরা প্রত্যাশা করব আদালত থেকে সুবিচার পাব।’

সর্বশেষ খবর