সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

ভূমি জরিপের সক্ষমতা বাড়াতে ১২০০ কোটি টাকার প্রকল্প

নিজস্ব প্রতিবেদক

ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের ডিজিটাল জরিপের সক্ষমতা বাড়াতে এক হাজার ২৩১ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে ভূমি মন্ত্রণালয়। শিগগিরই প্রকল্পের কাজ শুরু হচ্ছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

এছাড়া, কিছুদিনের মধ্যেই ভূমি উন্নয়ন কর আদায় ব্যবস্থা সম্পূর্ণ ডিজিটালাইজড হয়ে যাবে বলে জানিয়েছেন তিনি। গতকাল সাভারে অবস্থিত অফিসার্স ট্রেনিং ইনস্টিটিউট (ওটিআই) মসজিদ সংলগ্ন মাঠে বাংলাদেশ সিভিল সার্ভিসের প্রশাসন, পুলিশ, বন ও রেলওয়ে ক্যাডার এবং বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কর্মকর্তাদের ১১৯তম সার্ভে অ্যান্ড সেটেলমেন্ট প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান। ভূমিমন্ত্রী আরও জানান, কোরিয়া সরকারের ‘ইকোনমিক ডেভেলপমেন্ট কোঅপারেশন ফান্ড’ ইডিসিএফ তহবিলের ‘ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম’ প্রকল্পের বাস্তবায়নের কাজ চলমান আছে। এ প্রকল্পের আওতায় ডিজিটাল জরিপের মাধ্যমে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা প্রবর্তনের লক্ষ্যে রাজশাহী, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, মানিকগঞ্জ পৌরসভা এবং কুষ্টিয়া সদর ও ধামরাই উপজেলায় এর কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এছাড়া দুর্নীতিবিরোধী অভিযান পরিচালনার মাধ্যমে ভূমি অফিসে কর্মরত সবাইকে জবাবদিহির মধ্যে নিয়ে আসা হচ্ছে। আমরা এমনভাবে এগুচ্ছি যেন মুজিববর্ষে জাতিকে ভূমি ব্যবস্থাপনা নিয়ে একটি সুখবর দিতে পারি।

অনুষ্ঠানে ভূমি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর