সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

চিপসের প্যাকেটে খেলনা কীভাবে, জানতে চায় হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

চিপসের প্যাকেটে খেলনা ঢুকিয়ে কীভাবে বাজারজাত করা হচ্ছে সে বিষয়ে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) প্রতিবেদন দিতে বলেছে হাই কোর্ট। দুই সপ্তাহের মধ্যে এ প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়ে আদালত রুলও জারি করেছে। চিপসের প্যাকেটসহ অন্যান্য শিশু খাদ্যের প্যাকেটে খেলনা না ঢুকাতে উৎপাদক কোম্পানিগুলোকে কেন নির্দেশ দেওয়া হবে না, জানতে চাওয়া হয়েছে রুলে। এ সংক্রান্ত একটি রিটের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

বাণিজ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, এম এম ইস্পাহানী লিমিটেডের চেয়ারম্যান ও হেড অব মার্কেটিং, ইনগ্রিন লিমিটেডের চেয়ারম্যান ও হেড অব মার্কেটিং, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও বিএসটিআইর মহাপরিচালককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. মনিরুজ্জমান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

আইনজীবী মনিরুজ্জামান সাংবাদিকদের জানান, প্রতিবেশী দেশ ভারতে চিপসের সঙ্গে খেলনা খেয়ে ফেলার পর দুটি শিশুর মৃত্যু হয়েছে। ছোট ছোট খেলনা চিপসের প্যাকেটে দিয়ে দেওয়া হয়। সেই চিপসের সঙ্গে যদি বাচ্চারা সেটিও খেয়ে ফেলে আমাদের শিশুদেরও একই পরিণতি হতে পারে। এ কারণেই রিট আবেদনটা করেছিলাম। আদালত সন্তুষ্ট হয়েছে আমাদের আবেদনে। তাই নির্দেশনাসহ রুল জারি করেছে।

সর্বশেষ খবর