শিরোনাম
মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

দুবাইতে শুরু ভোটার তালিকার কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক

এবারে সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তির কাজ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইসি জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশিদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম গতকাল শুরু হয়েছে। এর আগে ৫ নভেম্বর অনলাইনে মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের ভোটার কার্যক্রম উদ্বোধন করে নির্বাচন কমিশন। আবুধাবিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে গতকাল স্থানীয় সময় বিকাল ৪টায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এ কার্যক্রমের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে আবুধাবিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামসহ প্রবাসী নাগরিকরা উপস্থিত ছিলেন।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) আবদুল বাতেন জানিয়েছেন, গতকাল সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তকরণ ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। এর মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতে অবস্থানরত বাংলাদেশিদের ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তিসহ প্রবাসেই স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান শুরু করা হলো। তিনি বলেন, এখন থেকে প্রবাসী বাংলাদেশিরা অনলাইনে services.nidw.gov.bd ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্যদি প্রদান করে আবেদন করতে পারবেন। পরবর্তীতে প্রাপ্ত তথ্যাদি যাচাই-বাছাই করে প্রবাসেই বায়োমেট্রিক সংগ্রহসহ স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে।

ভোটার হতে যা প্রয়োজন : বৈধ পাসপোর্টের কপি; বিদেশি পাসপোর্টধারী হলে দ্বৈত নাগরিকত্ব সনদের কপি বা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র; বাংলাদেশের নাগরিক হিসেবে শনাক্তকারী একজন প্রবাসী বাংলাদেশি নাগরিকের পাসপোর্টের কপি; বাংলাদেশে বসবাসকারী রক্তের সম্পর্কের কোনো আত্মীয়ের নাম, মোবাইল ফোন নম্বর, এনআইডি নম্বরসহ অঙ্গীকারনামা; বাংলাদেশে কোথাও ভোটার হননি মর্মে লিখিত অঙ্গীকারনামা; সংশ্লিষ্ট দূতাবাসের প্রত্যয়নপত্র।

গত ৫ নভেম্বর মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশিদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়ার কার্যক্রম শুরু হয়। এরই মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রমের দ্বার উন্মোচিত হয়। পরে পর্যায়ক্রমে যুক্তরাজ্য, সৌদি আরব, সিঙ্গাপুরসহ বিশ্বের অন্যান্য দেশে কার্যক্রম শুরু হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর