শিরোনাম
বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
তাজউদ্দীন কন্যা শারমিন

রাজনীতি দুর্বৃত্তায়ন হয়ে গেছে

নিজস্ব প্রতিবেদক

তাজউদ্দীন আহমদের জ্যেষ্ঠ কন্যা শারমিন আহমদ বলেছেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও আমার পিতা তাজউদ্দীন আহমদসহ জাতীয় চার নেতা দেশপ্রেম ও আত্মত্যাগের রাজনীতি করেছেন। দেশের মানুষের জন্য রাজনীতি করেছেন। এক কাপড় পরে আমার পিতা মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছেন। স্বাধীনতার পর তারা চাইলে আরাম-আয়েশের জীবন বেছে নিতে পারতেন। কিন্তু তারা তা নেননি। জাতির জনকের বাসায়, আমাদের বাসায় এয়ারকন্ডিশন ছিল না। এখন রাজনীতি দুর্বৃত্তায়ন হয়ে গেছে। রাজনীতিতে বিনিয়োগ করে মুনাফা লুটতে ব্যস্ত সবাই। আসলে আমরা পচে গেছি। একটি জায়গায় এসে থমকে গেছি।’ জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে গতকাল প্যাট্রিয়টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এর উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। সুমহান দেশপ্রেম, বাঙালি জাতির গর্ব ও অহঙ্কার, রক্তক্ষয়ী স্বাধীনতা যুদ্ধের অনুকরণীয় আদর্শ নিয়ে আগামী বাংলাদেশ গড়ার প্রত্যয়ে এই সংগঠনের অভিযাত্রা উপলক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, অভিনেত্রী ইলোরা গহর প্রমুখ।

সভাপতিত্ব করেন সংগঠনের চেয়ারম্যান জুবায়ের আহমদ।

বাংলাদেশ সরকারের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের কন্যা শারমিন আহমদ আরও বলেন, দেশপ্রেমের বদলে যারা মানুষকে নিপীড়ন, নির্যাতন করে ও মূল্যবোধকে বিসর্জন দেয়, মুনাফার জন্য, ক্ষমতার জন্য দুর্ভোগের সৃষ্টি করে, তারা ভুলে যায়, এই জীবন শেষ নয়, পরকাল আছে সেখানে তাদের জবাব দিতে হবে। এসব তারা চিন্তা করে না। অথচ বিজ্ঞানের সর্বশেষ আবিষ্কার বলছে, বিশ্বের উৎপত্তি হয়েছে আলো থেকে। সবকিছু বেষ্টন করে আছে সেই আলো। ফলে দেহের মৃত্যু ঘটলেও বিনাশ ঘটবে না। এ সময় তিনি পবিত্র কোরআনের আয়াত উদ্ধৃত করে বিজ্ঞানের সঙ্গে কোরআনের অপূর্ব সম্মিলনের বিষয়টি ব্যাখ্যা করেন। তিনি বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থায় ধস নেমেছে। ঐতিহ্য ভুলে গেছি। আমরা পচে গেছি। একটি জায়গায় এসে থমকে গেছি। দেশপ্রেম এখন মুখের কথায় পরিণত হয়েছে। নৈতিকতা, মূল্যবোধ হারিয়ে গেছে। দেশপ্রেম আজ কোন জায়গায় গিয়ে পৌঁছেছে যে, পিয়াজ-লবণসহ নিত্যপণ্যের এত দাম বাড়ছে? পিয়াজ দিয়ে যা শুরু হলো, তা পিয়াজেই শেষ হয়নি। লবণের দাম বাড়ানো হলো। পরে জানা গেল-এটা গুজব। তিনি বলেন, আমাদের এখানে আইন আছে। কিন্তু আইনের প্রয়োগ হচ্ছে না। আমরাই যে আইনের প্রতিচ্ছবি-আমরা সেটা জানি না। আমার আচরণই যে বলে দেবে আমি আইন মানি কি না, দেশপ্রেম আছে কি না।

তিনি বলেন, আসলে দেশপ্রেম চর্চার ব্যাপার। ঘর থেকে মায়ের কাছ থেকে, পরিবারের কাছ থেকে দেশপ্রেম শিক্ষাটা আসে।

মার্কিন প্রবাসী শারমিন আরও বলেন, অর্থনৈতিক উন্নতি স্থায়ী নয়, যদি সেটার পেছনে শিক্ষা না থাকে। শিক্ষায় যদি নৈতিকতা ও মূল্যবোধ না থাকে। আমাদের শিক্ষায় এখনো একটা বোধ জাগ্রত আছে। তবে প্রতিপক্ষের সঙ্গে কীভাবে নেগোশিয়েট (সমঝোতা) করতে হবে-সেটাই যদি না জানি, তাহলে সেই শিক্ষা মূল্যহীন।

ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, তাজউদ্দীন আহমদ মুক্তিযুদ্ধ চলাকালীন অঙ্গীকার করেছিলেন যতদিন মুক্তিযুদ্ধ শেষ না হবে, পরিবারের সঙ্গে সম্পর্ক রাখবেন না। সেই অঙ্গীকার তিনি রেখেছিলেন। তাজউদ্দীন আহমদ যখন বাজেট দিয়েছেন, তাতে সমাজে বৈষম্য নিরসনের দর্শন ছিল। এখন বাজেটে সেই দর্শন নেই। তিনি আরও বলেন, রাজনীতিবিদদের কাছে দেশ এখন গৌণ হয়ে গেছে। বড় হয়ে গেছে আমিত্ব। বাংলাদেশে যারা রাজনীতি করেন, তাদের কাছে এটি একটা ব্যবসা এখন। এতে পুঁজি লাগে না, মুনাফা অনেক। তিনি বলেন, জাতির পিতার কি বিত্ত ছিল, কি বৈভব ছিল? তার ছিল প্রগাঢ় দেশপ্রেম ও মানুষের প্রতি ভালোবাসা।

সর্বশেষ খবর