সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
সংবাদ সম্মেলনে দাবি

সাড়ে তিন হাজার শিক্ষক নিয়মিত বেতন পান না

নিজস্ব প্রতিবেদক

প্রতি বছর ব্যয় করতে না পারায় শিক্ষা মন্ত্রণালয় থেকে ফেরত যায় ৫০০ কোটি টাকা। অথচ শুধু নীতিমালার অভাবে দেশের বেসরকারি কলেজের সাড়ে তিন হাজার শিক্ষক নিয়মিত বেতন পান না। বেসরকারি কলেজের অনেক শিক্ষকই মাসে আড়াই হাজার টাকা বেতনে চাকরি করেন। এখানে সর্বোচ্চ বেতন মাত্র ১০ হাজার টাকা। এ অবস্থা থেকে উত্তরণের জন্য বেসকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল-কলেজ) জনবল কাঠামো ও মান্থলি পেমেন্ট অর্ডার (এমপিও) নীতিমালা ২০১৮ সংশোধনের দাবি জানান তারা। একই সঙ্গে সংশোধিত জনবল কাঠামো ও এমপিও নীতিমালার আলোকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োজিত শিক্ষকদের অন্তর্ভুক্তির দাবি জানানো হয়।

জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে গতকাল বাংলাদেশ বেসকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরাম আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। এ সময় স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদ অধ্যক্ষ শাজাহান আলম সাজু উপস্থিত ছিলেন। সরকারপন্থি এ শিক্ষক নেতা শিক্ষকদের দাবির সঙ্গে সংহতি প্রকাশ করেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সংগঠনের আহ্বায়ক নেকবর হোসাইন। সঞ্চালনা করেন সংঠনের সদস্য সচিব মো. মেহরাব আলী। বিভিন্ন কলেজের শিক্ষক প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষক নিয়োগে সরকারি আইনের (এনটিআরসিএ) তোয়াক্কা না করে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিতে রীতিমতো বাণিজ্য করছে। আর কলেজ কর্তৃপক্ষ করছে শিক্ষক নিয়োগ-বাণিজ্য। কলেজে সরকারি বিধিমালা না থাকায় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইচ্ছামতো অনার্স-মাস্টার্স কোর্স চালুর অনুমোদন দিচ্ছে। আবার বেআইনভাবে ৩০০ টাকার স্ট্যাম্পে কলেজ কর্তৃপক্ষের কাছ থেকে লিখিত রাখছেন, অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োজিত শিক্ষকরা এমপিও দাবি করতে পারবে না। সংবাদ সম্মেলনে বলা হয়, দেশের ৮৫৭টি কলেজে অনার্স ও মাস্টার্স কোর্স চালু আছে। এর মধ্যে ২৯৯টি সরকারি, ৩০২টি জাতীয়করণকৃত ও ২৫৬টি বেসরকারি কলেজ রয়েছে। জেলা-উপজেলা শহরের এসব কলেজগুলোতে সাধারণ গরিব পরিবারের সন্তানরা পড়াশোনা করেন। কিন্তু তাদেরই দিতে হয় সবচেয়ে বেশি বেতন সর্বনিম্ন ৪০০ থেকে দেড় হাজার টাকা। এর ফলে উচ্চশিক্ষা থেকে অনেকই ঝড়ে পড়ছে। অথচ সরকারি কলেজের ছাত্রদের বেতন মাত্র ২৫ টাকা।

 

সর্বশেষ খবর