মঙ্গলবার, ২৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

সৌদি থেকে বাঁচার আকুতি জানিয়ে হুসনার ভিডিও বার্তা

প্রতিদিন ডেস্ক

আমি আর পারতাছি না সহ্য করতাম। তোমরা যেভাবে পারো আমারে নেও।’-এমন আকুতি জানিয়ে সৌদি আরবে নির্যাতনের শিকার হুসনা আক্তার (২৪) দেশে তাঁর স্বামীর কাছে একটি ভিডিও বার্তা পাঠিয়েছেন। স্বামী শফি উল্লাহ সেই ভিডিও বার্তা ফেসবুকে প্রকাশ করেছেন। জানা গেছে, হুসনার বাড়ি হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার আনন্দপুর গ্রামে। আর্থিক সচ্ছলতা আনতে গৃহকর্মীর কাজ নিয়ে সৌদি আরবে যান ৭ নভেম্বর। ‘আরব ওয়ার্ল্ড ডিস্ট্রিবিউশন’ নামের একটি এজেন্সি তাঁকে গৃহকর্মীর চাকরি দিয়ে সেখানে পাঠান। সৌদিতে গৃহকর্তার নির্যাতন সহ্য করতে না পেরে স্বামী শফি উল্লাহর কাছে হুসনা একটি ভিডিও বার্তা পাঠান। সেখানে তিনি বলেন, ‘আমি মোসাম্মাত হুসনা আক্তার। আমার দালাল ভালা কথা কইয়া আমারে পাঠাইছে।’

 নিজরাল (নাজরান) এলাকায় আমি কাজ করি। আমি আইসা দেখি ভালা না। ওরা আমার ওপর অত্যাচার করে। এরার অত্যাচার আমি সহ্য করতে পারি না দেইক্কা কইছি আমি যাইমু গা। এ কথার পর ওরা আরও বেশি অত্যাচার করে। আমি এজেন্সির অফিসে ফোন দিলে খারাপ ব্যবহার করে। আমি আর পারতাছি না। তোমরা যেভাবে পারো আমারে বাঁচাও। এরা আমারে বাংলাদেশ পাঠাতে চায় না।

স্বামী শফি উল্লাহ ভিডিও বার্তা পেয়ে হুসনাকে সৌদি পাঠানো শাহীন মিয়ার সঙ্গে যোগাযোগ করেন। শাহীন মিয়া বলেন, তাঁর স্ত্রীকে ফিরিয়ে আনতে হলে দুই লাখ টাকা দিতে হবে। তা না হলে দেশে আনা সম্ভব নয়। পরে তিনি ঢাকায় ‘আরব ওয়ার্ল্ড ডিস্ট্রিবিউশন’-এর অফিসে যোগাযোগ করলে এজেন্সির কর্মকর্তারা বলেন, দুই বছরের জন্য তাঁকে পাঠানো হয়েছে। এর আগে আনা যাবে না। এর আগে দেশে আনতে হলে দুই লাখ টাকা দিতে হবে। কারণ, তাঁর চাকরির চুক্তি দুই বছর। চুক্তি অনুযায়ী, তাঁকে সেখানে অবস্থান করতে হবে।

পরে শফি উল্লাহ স্ত্রীকে বাঁচানোর জন্য ভিডিওটি ফেসবুকে ছেড়ে দেন। তিনি বলেন, বিয়ের তিন মাস পর পরিবারকে সহযোগিতা করার জন্য সৌদি আরবে যাওয়ার সিদ্ধান্ত নেন তাঁর স্ত্রী হুসনা আক্তার। সে অনুযায়ী হবিগঞ্জের শাহিন মিয়ার মাধ্যমে সৌদি আরব পাঠানো হয়। শাহীন ‘আরব ওয়ার্ল্ড ডিস্ট্রিবিউশন’ নামে একটি এজেন্সির মাধ্যমে গৃহকর্মীর কাজ দেখিয়ে ২২ হাজার টাকা বেতনে তাঁকে সৌদিতে পাঠায়। হুসনা সৌদি আরবে যাওয়ার এক সপ্তাহ পর তাকে ফোনে জানান, সেখানে নানাভাবে নির্যাতন করা হচ্ছে তাকে।

সর্বশেষ খবর