সোমবার, ২ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

মোবাইল কোর্ট পরিচালনায় লজিস্টিক সাপোর্ট দিতে হাই কোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনার ক্ষেত্রে প্রয়োজনীয় জনবল ও লজিস্টিক সাপোর্ট দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে হাই কোর্ট। গতকাল র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম আদালতের তলবে হাজির হলে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে সারওয়ার আলমের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মাসুদ হাসান চৌধুরী পরাগ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

ভ্রাম্যমাণ আদালত এক ব্যক্তিকে সাজা দেওয়ার পর চার মাস পার হলেও আদেশের কপি না দেওয়ার ব্যাখ্যা দিতে ১৮ নভেম্বর সারওয়ার আলমকে তলব করে হাই কোর্ট। গতকাল সকালে তলব আদেশে হাজির হয়ে ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম আদালতের কাছে এ বিষয়ে তার যৌক্তিক কারণ তুলে ধরে ব্যাখ্যা করেন। ওই রায়ের কপি দিতে বিলম্বের কারণ হিসেবে জনবল ও লজিস্টিক সাপোর্টের অভাবের বিষয়টি আদালতের কাছে তুলে ধরে তিনি বলেন, একদিনে বিভিন্ন জায়গায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। পরে ঢাকায় ফিরে এসে রায় লিখতে হয়। এ সময় আদেশের কপি না দেওয়ার জন্য তিনি আদালতে দুঃখ প্রকাশ করেন এবং নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। পরে আদালত তাকে ক্ষমা করে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতির আদেশ দেয়।

চলতি বছরের ১৮ জুলাই অভিযান চালিয়ে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত মিজান মিয়া নামে এক ব্যক্তিকে এক বছরের কারাদন্ড দেয়। নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের তপু এন্টারপ্রাইজ নামে একটি পশুখাদ্য প্রস্তুতকারক কারখানার ব্যবস্থাপক মিজান। পরে ওই সাজার আদেশের বিরুদ্ধে আপিল করার জন্য আদেশের কপি চান। কিন্তু সাজা দেওয়ার চার মাস পরও আদেশের কপি না পেয়ে ১৭ নভেম্বর হাই কোর্টে রিটটি করেন তিনি।

সর্বশেষ খবর