মঙ্গলবার, ৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

২২ বছরেও পাহাড়ে শান্তি ফেরাতে কোনো ভূমিকা রাখেননি সন্তু লারমা

-দীপংকর তালুকদার

রাঙামাটি প্রতিনিধি

পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২২ বছরেও পাহাড়ে শান্তি ফেরাতে সন্তু লারমা ভূমিকা রাখেননি বলে অভিযোগ করেছেন রাঙামাটি জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য দীপংকর তালুকদার। তিনি বলেন, ১৯৯৭ সালে শান্তি-সম্প্রীতি ও নিরাপত্তা নিশ্চিত করতে পার্বত্যাঞ্চলের সাধারণ মানুষের পক্ষে চুক্তিস্বাক্ষর করেছিলেন তিনি। কিন্তু সে প্রতিশ্রুতির লেশমাত্রও দেখেননি পার্বত্যাঞ্চলের মানুষ। তারপরও সরকারের পক্ষ থেকে পার্বত্য চুক্তির ৭২টি ধারার সিংহভাগই বাস্তবায়ন করা হয়েছে। দেওয়া হয়েছে ক্ষুদ্র নৃগোষ্ঠীদের জাতিগত পরিচয় ও বিশেষ সুবিধা। এরপরও পার্বত্য চুক্তি নিয়ে সরকারের বিরুদ্ধে সন্তু লারমার অভিযোগের শেষ নেই। গতকাল দুপুরে রাঙামাটি ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট চত্বরে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২২ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন।

রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমার সভাপতিত্বে এতে রাঙামাটি রিজিয়নের ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইনুর রহমান, রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ, রাঙামাটি জেলা পুলিশ সুপার মো. আলমগীর কবির, রাঙামাটি জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমেদ, রাঙামাটি জেলা পরিষদের সদস্য মো. মুছা মাতব্বর, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য হাজী মো. কামাল উদ্দীন, সাবেক জেলা পরিষদের চেয়ারম্যান চিংকিউ রোয়াজা উপস্থিত ছিলেন।

অন্য দিকে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির বর্ষপূর্তি উপলক্ষে রাঙামাটিতে পৃথক আলোচনা সভা করেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি জেএসএস। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন পার্বত্য জেএসএসের সহসভাপতি ও সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার।

সর্বশেষ খবর