বুধবার, ৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

৫৬ শতাংশ ডায়াবেটিস রোগী শনাক্ত হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক

অসংক্রামক রোগ দিন দিন দুশ্চিতার কারণ হয়ে দাঁড়াচ্ছে। দেশে বর্তমানে ৭০ লাখ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। কিন্তু এখনো প্রায় ৫৬ শতাংশ ডায়াবেটিস আক্রান্ত রোগী শনাক্তের বাইরে থেকে যাচ্ছে। এ ছাড়া উচ্চ রক্তচাপে আক্রান্তের সংখ্যাও কম নয়।

গতকাল রাজধানীর গুলশান-১ এ স্পেকট্রা কনভেনশন সেন্টারে অসংক্রামক রোগ বিষয়ে উপস্থাপিত গবেষণা পত্রে এসব তথ্য উঠে আসে। অনুষ্ঠানে তিনটি গবেষণা পত্র প্রকাশ করা হয়। সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশ (সিআইপিআরবি) এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্স যৌথভাবে এই গবেষণা পত্র প্রকাশ করে। গবেষণা পত্র তিনটির মধ্যে রয়েছে অসংক্রামক রোগ, মানসিক স্বাস্থ্য এবং প্রতিবন্ধী মানুষের স্বাস্থ্যসেবা।

সিআইপিআরবি’র নির্বাহী পরিচালক অধ্যাপক এ কে এম ফজলুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক এ এইচ এম এনায়েত হোসেন।

অসংক্রামক রোগ সংক্রান্ত গবেষণা পত্র উপস্থাপন করেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সের অধ্যাপক ডা. মিথিলা ফারুক। সেখানে দেখা যায়, বাংলাদেশের ২৫ দশমিক ২ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষের উচ্চ রক্তচাপ রয়েছে। যাদের মধ্যে এক তৃতীংশ রক্তচাপ মাপেন না। মাত্র ৫৩ দশমিক ৫ শতাংশ উচ্চ রক্তচাপের রোগী অভিজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হয়ে পরীক্ষা-নিরীক্ষা করেন এবং ২৬ শতাংশ চিকিৎসাকৃত রোগীরা উচ্চ রক্তচাপের ওষুধ সেবন করেন। অন্য গবেষণাপত্র দুটি উপস্থাপন করেন, সিআইপিআরবি’র পরিচালক (আইডিআরসি-বি) ডা. আমিনুর রহমান ও সিআইপিআরবির পরিচালক (পাবলিক হেলথ সার্ভিস) ডা. সাইদুর রহমান মাশরেকী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর