বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

মিয়ানমারের সেনাপ্রধানসহ চার কর্মকর্তার ওপর মার্কিন নতুন নিষেধাজ্ঞা

প্রতিদিন ডেস্ক

রোহিঙ্গাসহ সংখ্যালঘুদের ওপর নিপীড়নের জন্য মিয়ানমারের সেনাপ্রধানসহ শীর্ষ চার সামরিক কর্মকর্তার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। কর্মকর্তারা হলেন- সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং, উপপ্রধান ভাইস সিনিয়র জেনারেল সোয়ে উইন, ৯৯ লাইট ইনফানট্রি ডিভিশনের ব্রিগেডিয়ার জেনারেল থান ও এবং ৩৩ লাইট ইনফানট্রি ডিভিশনের ব্রিগেডিয়ার জেনারেল অং অং। যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট গতকাল তাদের কালো তালিকাভুক্ত করেছে। রয়টার্স জানায়, মিয়ানমারের সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে ওয়াশিংটন আগের চেয়ে কঠোর ব্যবস্থা নিয়েছে।

 এর ফলে এ সেনা কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রে কোনো সম্পদ থাকলে তা জব্দ করা হবে। আমেরিকার নাগরিকরা তাদের সঙ্গে কোনো ব্যবসা চালাতে পারবেন না। গত জুলাইয়েও এ সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র।

বিশ্লেষকদের মতে, আগামী বছর মিয়ানমারের সাধারণ নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হতে পারেন সেনাপ্রধান মিন অং হ্লাইং। অং সান সুচির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি সেনা সমর্থনপুষ্ট জাতীয়তাবাদীদের প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে পারে। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মিয়ানমার সেনাপ্রধানের রাজনৈতিক আকাক্সক্ষা চরিতার্থের ক্ষেত্রে বাধা হতে পারে বলে মনে করছে রয়টার্স।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর