রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
চট্টগ্রাম-৮ উপনির্বাচন

বাবলুর মনোনয়নে জাপা চাঙ্গা

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

আগামী ১৩ জানুয়ারি চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনের উপনির্বাচনে জাতীয় পার্টির দলীয় মনোনয়নে চাঙ্গাভাব দেখা দিয়েছে চট্টগ্রামের তৃণমূল নেতা-কর্মীদের মধ্যে। এই নির্বাচনে পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মহাসচিব জিয়া উদ্দিন আহমেদ বাবলু ইতিমধ্যে মনোনয়নপত্র জমা দিয়েছেন নির্বাচন কমিশনে। এর আগে মহাজোট থেকে তিনি (বাবলু) চট্টগ্রাম-৯ কোতোয়ালি আসনের এমপি ছিলেন। এই উপনির্বাচনকে ঘিরে গতকালও দলের নেতা-কর্মীরা বিভিন্ন প্রস্তুতি বৈঠক অব্যাহত রেখেছেন। দলীয় সূত্রে জানা গেছে, ঝিমিয়ে পড়া জাতীয় পার্টি চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলায় দলের গুরুত্বপূর্ণ বড় ধরনের কোনো কর্মসূচি এবং তিন সাংগঠনিক কমিটির নেতারা কোনো কাজ না করলেও এই উপনির্বাচন ঘিরে মাঠে সরব হয়ে উঠেছে নেতাসহ তৃণমূল নেতৃবৃন্দ। এখানেও রয়েছে পক্ষে-বিপক্ষে মতবিরোধ। আওয়ামী লীগ-জাতীয় পার্টি মহাজোটে থাকায় জোটের হিসেবে কোনো একজন নেতা বাদ পড়ছেন কিনা সেটাও প্রশ্ন সংশ্লিষ্টদের মাঝে। জিয়াউদ্দীন আহমেদ বাবলু বাংলাদেশ প্রতিদিনকে বলেন, দল থেকে চট্টগ্রাম-৮ আসনে মনোনয়ন জমা দিয়েছি। ৯ম জাতীয় সংসদে চট্টগ্রাম-৯ কোতোয়ালি আসনের এমপি ছিলাম। দশম নির্বাচনে ছেড়ে দিয়েছি মহাজোট নেত্রীর সিদ্ধান্তে। এবার চট্টগ্রাম-৮ শূন্য আসনের উপনির্বাচনে দল থেকে প্রার্থী হিসেবে মনোনীত করায় এখানে নির্বাচন করব। যেহেতু গত নির্বাচনে জোটনেত্রীর সিদ্ধান্তে প্রার্থী হইনি, তাই আশা করি এবার নেত্রী এই আসনটি জাপাকে ছেড়ে দিবেন। তিনি বলেন, দলের বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা মাঠে কাজ করছেন। অনেকেই সাক্ষাৎও করছেন। জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও নগর জাতীয় পার্টির সভাপতি সোলায়মান আলম শেঠ বলেন, দলের প্রার্থী হিসেবে বাবলু ভাইকে মনোনয়ন দেওয়া হয়েছে। সেই হিসেবে সবাই কাজ করে যাচ্ছি।

জানা গেছে, ২০০৮ সাল থেকে উক্ত আসনে তিনবার নৌকা প্রতীক নিয়ে জয়লাভ করেছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশের কার্যকরি সভাপতি মইন উদ্দীন খান বাদল।

 গত ৭ নভেম্বর মৃত্যুবরণ করেন তিনি। তাঁর মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। এই শূন্য আসনে আগামী ১৩ জানুয়ারি উপনির্বাচন অনুষ্ঠিত হবে। তফসিল অনুযায়ী, উপনির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ১২ ডিসেম্বর। বাছাই আজ ১৫ ডিসেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২২ ডিসেম্বর।

প্রতীক বরাদ্দের আগে পোস্টার নয় : এদিকে প্রতীক বরাদ্দের আগে কোনো পোস্টার থাকবে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম। গতকাল সকাল সাড়ে ১০টায় নগরের সার্কিট হাউসে এক মতবিনিময় সভায় তিনি এ ঘোষণা দেন।

তিনি বলেন, তফসিল ঘোষণার পরে পোস্টার থাকার কথা নয়। এটা বিধি সম্মত নয়। আমি আর শুনতে চাই না এলাকায় কোনো পোস্টার ঝুলছে। এটা নিরোধ করতে প্রার্থীদের শুধু চিঠি দিলে হবে না, এলাকা পরিদর্শন করতে হবে নির্বাচনী কর্মকর্তাদের।

তিনি আরও বলেন, অনেকেই মনে করেন ইভিএমে এক জায়গায় ভোট দিলে অন্য জায়গায় চলে যাবে। এটা ভ্রান্ত ধারণা। একটা ব্যালট বাক্স ছিনতাই হতে পারে কিন্তু ইভিএমে সেই সুযোগটা নেই। ভোট শুরু হওয়ার আগে কেউ ইভিএম চালু করতে পারবে না।

সর্বশেষ খবর