রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

দুই দিনব্যাপী হেরিটেজ উইন্টার কার্নিভাল শেষ

নিজস্ব প্রতিবেদক

নানা আয়োজনের মধ্য দিয়ে দুই দিনব্যাপী হেরিটেজ উইন্টার কার্নিভাল গতকাল শেষ হয়েছে। বাংলাদেশ হেরিটেজ ক্রাফটস ফাউন্ডেশন, গুলশান সোসাইটি ও শিল্প মন্ত্রণালয় যৌথভাবে গুলশান লেক পার্কে এ আয়োজন শুক্রবার শুরু করে। উইন্টার কার্নিভালের মিডিয়া পার্টনার ছিল বাংলাদেশ প্রতিদিন। গতকাল কার্নিভালের শেষ দিনে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। এ ছাড়া অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভিরওয়েজি। উৎসবমুখর এ আয়োজনে বিকালে যোগ দেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মেজর জেনারেল (অব.) হামিদ আর চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ হেরিটেজ ক্রাফটস ফাউন্ডেশনের সভাপতি টুটলী রহমান। কার্নিভালে নানা হস্তশিল্প, মৃৎশিল্প, নকশি, জামদানি ও হ্যান্ড প্রিন্টেট শাড়িসহ বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছিল স্টলগুলো। এ ছাড়া উৎসবে শিশুদের জন্য ফেস পেইন্ট, নাগরদোলা, চরকি, ক্যারমবোর্ড, বায়োস্কোপ ও বানর নাচের আয়োজন করা হয়।

 পুতুল, হাতপাখা ও শখের হাঁড়ি নিয়ে সাজানো হয়েছিল কার্নিভালের ১০ নং স্টল। স্টলের সমন্বয়ক যুবায়ের বলেন, ক্রেতাদের সাড়া ছিল ভালো। বেশিরভাগ পণ্যের স্টক শেষ হয়েছে।

পাট পণ্যে তৈরি বিভিন্ন হস্তশিল্প দিয়ে সাজানো হয় ১৬ নং স্টল। হোগলাপাতা, বেত দিয়ে তৈরি বিভিন্ন পণ্যও ছিল। পাটজাত পণ্য ক্রেতাদের আগ্রহের শীর্ষে ছিল বলে জানান স্টলের সেলসম্যান দিলীপ কুমার। এ ছাড়া হাতে তৈরি কম্বল, চা-বাকরখানি-ঢাকাই পনির, পাটের গৃহসজ্জা সামগ্রী, কাঠের  শৈল্পিক সামগ্রী, দৃষ্টি প্রতিবন্ধী মেয়েদের তৈরি সামগ্রী, বিভিন্ন জুয়েলারি সামগ্রী, বেনারসি সামগ্রী, হ্যান্ডপেইন্ট সিল্কের পসরা ছিল কার্নিভালে।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, তৃণমূল পর্যায়ের হস্ত ও কারুশিল্পীদের উৎপাদিত পণ্য বাজারজাতকরণের জন্য রাজধানীর পূর্বাচলে একটি স্থায়ী ডিসপ্লে সেন্টার স্থাপন করা হবে। এ লক্ষ্যে এরই মধ্যে পূর্বাচলে একটি জায়গা বরাদ্দ নেওয়া হয়েছে। এই জায়গায় ক্ষুদ্র উদ্যোক্তাদের পণ্য বিক্রয়, প্রদর্শন এবং বাজারজাতকরণের জন্য সব ধরনের সুবিধা গড়ে তোলা হবে। পরে মন্ত্রী কার্নিভালের বিভিন্ন স্টল পরিদর্শন করেন। বিকাল ৫টায় হেরিটেজ উইন্টার কার্নিভালের পর্দা নামে।

সর্বশেষ খবর